Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যারা কারিগরি শিক্ষা নিয়ে বিদেশ যাচ্ছেন তারাই প্রতিষ্ঠিত হয়েছেন -শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৮, ৪:২৪ পিএম

যারা কারিগরি শিক্ষা নিয়ে বিদেশ যাচ্ছেন তারাই প্রতিষ্ঠিত হয়েছেন বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, এ জন্যেই কারিগরি শিক্ষাকে আমরা অধিক গুরুত্ব দিচ্ছি। বর্তমানে মোট শিক্ষার্থীর মাত্র ১৪ শতাংশ কারিগরি মাধ্যমে পড়াশোনা করছে। এ সংখ্যা আরও বাড়ানোর চেষ্টা করছি।

শুক্রবার রাজধানীর আর্মি গলফ গার্ডেন অডিটোরিয়ামে ‘বিশ্ব শিক্ষক দিবস’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। বাংলাদেশ কারিগরি শিক্ষা কল্যাণ সমিতি এ অনুষ্ঠানের আয়োজন করে।

পুরুষের পাশাপাশি নারীদেরকেও কারিগরি শিক্ষায় এগিয়ে নিতে সরকার উদ্যাগ নিয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘সব জেলায় নারীদের জন্য স্পেশাল কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন শুরু হয়েছে। ইতোমধ্যে চারটি হয়ে গেছে। বাকিগুলোও পর্যায়ক্রমে হবে। কারিগরিতে শুধু পুরুষ নয় নারীরাও অনেক এগিয়েছে। পুরুষের পাশাপাশি নারীদেরকেও দেশের বাইরে শিক্ষা বৃত্তি দিয়ে পাঠানো হচ্ছে।’

দেশের শিক্ষকদের শুভেচ্ছা জানিয়ে মন্ত্রী বলেন, সরকার শিক্ষার উন্নয়নকে অগ্রাধিকার দিয়েছে। তবে কারিগরি শিক্ষাকে সবচেয়ে বেশি অগ্রাধিকার দেয়া হয়েছে। কারণ বাস্তবমুখী শিক্ষা ছাড়া এগিয়ে যাওয়া কঠিন। বিশ্বায়নের যুগে, বাস্তবমুখী শিক্ষাই একমাত্র মাধ্যম যা দক্ষ ও যোগ্য জনশক্তি তৈরি করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ