Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ১৮ জুলাই ২০১৯, ০৩ শ্রাবণ ১৪২৬, ১৪ যিলক্বদ ১৪৪০ হিজরী।

চীনে উইঘুরদের উপর নির্যাতনে ইইউ’র নিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০১৮, ৯:২০ পিএম | আপডেট : ১২:২৯ এএম, ৬ অক্টোবর, ২০১৮

চীনের উইঘুর সম্প্রদায়ের মুসলিমদের উপর নির্যাতন বন্ধের আহবান জানিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট। পশ্চিমাঞ্চলীয় প্রদেশ জিনজিয়াং-এর উইঘুরদের গ্রেপ্তার ও নির্যাতনে চীনের প্রতি নিন্দাও জানানো হয় সেখান থেকে।
বৃহষ্পতিবার ফ্রান্সের স্ট্রাসবার্গ শহরে ইইউর অধিবেশন থেকে এ আহবান জানানো হয়। চীনের উইঘুরদের দুর্বিসহ জীবন, সরকারের নির্যাতন, ধর্ম পালনে বাঁধা ও বন্দিবস্থায় মৃত্যুর বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন প্রতিনিধিরা। ইইউর পররাষ্ট্র বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনির প্রতি তারা আহবান জানান যাতে তিনি বেইজিংকে এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে বলেন।
কয়েকদিন আগে জাতিসংঘের একটি তদন্তে উঠে আসে জিনজিয়াং অঞ্চলে জঙ্গিবাদ দমনের নামে প্রায় ১০ লাখ সংখ্যালঘু উইঘুর মুসলমানকে বন্দিশিবিরে আটকে রাখা হয়েছে। এরপরই বিশ্বজুরে নিন্দার ঝড় ওঠে চীনের বিরুদ্ধে। তার পরিপ্রেক্ষিতেই ইউরোপীয় ইউনিয়ন থেকে এ অত্যাচার বন্ধের আহবান জানানো হয়েছে। তবে চীন প্রথম থেকেই এ ধরণের অভিযোগ অস্বীকার করে আসছে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উইঘুর


আরও
আরও পড়ুন