Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ০৭ চৈত্র ১৪২৫, ১৩ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

হঠাৎ ‘জেড’ গ্রুপের প্রতিষ্ঠানের কদর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

হঠাৎ করে ‘জেড’ গ্রুপের প্রতিষ্ঠানে আগ্রহ বেড়েছে বিনিয়োগকারীদের। ফলে এ গ্রুপের বেশ কয়েকটি কোম্পানির শেয়ার দাম বেড়েছে অস্বাভাবিকহারে। এমনকি গত সপ্তাহজুড়ে দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠানের মধ্যে জেড গ্রুপেরই রয়েছে পাঁচটি। যার ফলে পুঁজিবাজারে সপ্তাহজুড়ে দাপট দেখিয়েছে ‘জেড’ গ্রুপের প্রতিষ্ঠানগুলো।
বিনিয়োগকারীদের কাছে পছন্দের শীর্ষে ছিল জেড গ্রুপের প্রতিষ্ঠান দুলামিয়া কটন স্পিনিং মিলস। ফলে সপ্তাহজুড়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ কোম্পানির শেয়ার মূল্যে বড় ধরনের উত্থান ঘটেছে। সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির শেয়ারের দাম বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে।

শেয়ার মূল্য বড় ধরনের উত্থান হওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করতে চায়নি। ফলে দুলামিয়া কটনের শেয়ার লেনদেন হয়েছে মাত্র ৪৩ লাখ ৬৩ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে এক লাখ ৪৭ হাজার টাকা।

এদিকে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৪৪ দশমিক ৮৩ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ১০ টাকা ৪০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৩৩ টাকা ৬০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ২৩ টাকা ২০ পয়সা।

দুলামিয়া কটনের পরে গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল ‘জেড’ গ্রুপের আরকে প্রতিষ্ঠান জুট স্পিনার্স। এ কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৪২ দশমিক ৬৭ শতাংশ। এর পরেই ছিল এশিয়া প্যাসেফিক জেনারেল ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৩৬ দশমিক ৫৭ শতাংশ।

এ ছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা জেড গ্রুপের আর এক প্রতিষ্ঠান সাভার রিফ্যাক্টরিজের ৩০ দশমিক ৭৮ শতাংশ, এ গ্রুপের প্রতিষ্ঠান বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের ২৮ দশমিক ৩৭ শতাংশ, জেড গ্রুপের নর্দান জুটের ২৭ দশমিক ৩৯ শতাংশ ও মেঘনা কনডেন্সড মিল্কের ২৬ দশমিক ৫৬ শতাংশ, এন গ্রুপের প্রতিষ্ঠান ভিএফএস থ্রেড ডাইংয়েল ২৬ দশমিক ১২ শতাংশ এবং এ গ্রুপের প্রতিষ্ঠান রহিম টেক্সটাইলের ২৪ দশমিক ৮৬ শতাংশ ও সোনালী আঁশের ২৪ দশমিক শূন্য ৯ শতাংশ দাম বেড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএসই

২০ ফেব্রুয়ারি, ২০১৯
৯ জানুয়ারি, ২০১৯
২১ ডিসেম্বর, ২০১৮
২৭ অক্টোবর, ২০১৮
২০ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ