Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টোকিওতে সু চি-অ্যাবে বৈঠক মঙ্গলবার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

দশম মেকং-জাপান সম্মেলনের পার্শ্বে বৈঠকে মিলিত হবেন মিয়ানমারের ডি ফ্যাক্টো নেত্রী ও রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। আগামী মঙ্গলবার টোকিওতে দুই নেতার এই বৈঠক অনুষ্ঠিত হবে। মিয়ানমারের উন্নয়ন ও গণতন্ত্রায়নে জাপানের ভূমিকা এবং রাখাইনে রোহিঙ্গা সঙ্কট তাদের আলোচনায় স্থান পাবে। মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতী জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্ধৃত করে এ খবর জানিয়েছে।
গত বছরের আগস্টে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর ভয়াবহ নৃশংসতার মুখে বাংলাদেশে পালিয়ে আসা ৭ লাখের বেশি রোহিঙ্গা নাগরিকদের নিরাপদে রাখাইনে ফিরিয়ে নেওয়ার জন্য আর্থিক সহযোগিতা দিচ্ছে জাপান। জুলাই মাসে জাপান মিয়ানমারকে ২.৯ মিলিয়ন ডলার জরুরি সহযোগিতা দেয়। বাংলাদেশ থেকে ফিরিয়ে আনা রোহিঙ্গাদের পুনর্বাসনের জন্য এই সহযোগিতা দেওয়া হয়। গতকাল শুক্রবার সকালে জাপানে উদ্দেশে রওনা দেন সু চি। আজ ফুকুঝিমাতে একটি খামার পরিদর্শন করবেন এবং সোমবার তিনি জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশ এজেন্সি জাইকা’র কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। মিয়ানমার ছাড়া এবার মেকং-জাপান সম্মেলনে যোগ দিচ্ছে কম্বোডিয়া, লাওস, থাইল্যান্ড ও ভিয়েতনাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সু চি

১১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ