Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আরেকটি সাফের ফাইনালে মেয়েরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

আরেকটি সাফের ফাইনালে জায়গা করে নিলো বাংলাদেশের মেয়েরা। চলতি বছর আগস্টের শুরুতে ভুটানে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলেছিলো বাংলাদেশ কিশোরী দল। যদিও ভারতের কাছে হেরে টানা দ্বিতীয় শিরোপা জেতা হয়নি তাদের। এবার কিশোরী দলকেই অনুসরণ করলো বাংলাদেশ অনুর্ধ্ব-১৮ দলের মেয়েরা। সেই ভুটানেই তারা সেমিফাইনালে স্বাগতিক দলকে হারিয়ে সাফ অনুর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলো। এর আগে গত বছর ভারতে অনুষ্ঠিত সাফ মহিলা চ্যাম্পিয়নশিপের চতুর্থ আসরের ফাইনালে খেলেছিলো বাংলাদেশ জাতীয় মহিলা ফুটবল দল।

গতকাল রাতে থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে সাফ অনুর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সেমিফাইনালে বাংলাদেশ ৪-০ গোলে স্বাগতিক ভুটানকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে। বিজয়ী দলের হয়ে সানজিদা আক্তার, মিসরাত জাহান মৌসুমী, কৃষ্ণা রানী সরকার ও শামসুন্নাহার একটি করে গোল করেন। এর আগে বিকেলে একই ভেন্যুতে অনুষ্ঠিত শেষ চারের প্রথম ম্যাচে নেপাল টাইব্রেকারে ৩-১ গোলে শক্তিশালী ভারতকে হারিয়ে ফাইনালে উঠে। নির্ধারীত সময়ের খেলা ১-১ ব্যবধানে অমিমাংসিত থাকলে টাইব্রেকারে ফলাফল নির্ধারণ হয়।

আগামীকাল সন্ধ্যা ৭টায় চাংলিমিথাং স্টেডিয়ামে টুর্নামেন্টের ফাইনালে পরস্পরের মুখোমুখী হবে বাংলাদেশ ও নেপাল। এদিন বিকেলে একই ভেন্যুতে তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামবে ভুটান।

কাল ভুটানের বিপক্ষে ম্যাচের শুরু থেকেই আক্রমণ্নাতক ফুটবল উপহার দেয় বাংলাদেশের মেয়েরা। একের পর এক আক্রমণে গিয়ে ধারাবাহিক গোল আদায় করে নেয় তারা। ম্যাচের ২ মিনিটে সানজিদা আক্তারের গোলে এগিয়ে যায় লাল-সবুজরা (১-০)। এরপর প্রথমার্ধের যোগকরা সময়ে (৪৫+৩ মিনিট) মিসরাত জাহান মৌসুমী বাংলাদেশের পক্ষে দ্বিতীয় গোল করেন (২-০)। এই ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় বাংলাদেশ অনুর্ধ্ব-১৮ নারী দল। দ্বিতীয়ার্ধে তারা আরো দু’গোল আদায় করে নেয়। ম্যাচের ৬০ মিনিটে কৃষ্ণা রানী সরকার গোল করলে ব্যবধান দাঁড়ায় ৩-০’তে। ৮৬ মিনিটে শামসুন্নাহার আরো একটি গোল করলে সহজ জয়ে ফাইনাল নিশ্চিত হয় বাংলাদেশের (৪-০)।

এবারের সাফ অনুর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপে দুর্দান্ত সূচনা করেছে বাংলাদেশের মেয়েরা। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে তারা পাকিস্তানকে ১৭-০ গোলে বিধ্বস্ত করেছে। দ্বিতীয় ও শেষ ম্যাচে নেপালকে ২-১ ব্যবধানে হারিয়ে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ চারে জায়গা পায় লাল-সবুজরা। আর সেমিফাইনালে স্বাগতিক ভুটানের বিপক্ষে ৪-০ ব্যবধানের সহজ জয় তুলে নিয়ে শিরোপা নির্ধারণী ম্যাচে নেপালের প্রতিপক্ষ হয় বাংলাদেশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাফ

১৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ