Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

গোল মিসের মহড়ায় জয় মিস বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে গ্রুপ সেরা হওয়ার ম্যাচে যেন গোল মিসের মহড়া করেছে স্বাগতিক বাংলাদেশ। আর এতে খেসারত দিতে হয়ে হেরে। ‘বি’ গ্রুপের শেষ ম্যাচে ফিলিপাইনের কাছে হেরে গ্রুপ রানার্সআপ হিসেবে শেষ চারে জায়গা পেল লাল-সবুজরা। গতকাল সন্ধ্যায় সিলেট জেলা স্টেডিয়ামে ফিলিপাইন ১-০ গোলে বাংলাদেশকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমিতে উঠলো। বিজয়ী দলের হয়ে একমাত্র জয়সূচক গোলটি করেন ড্যানিয়েলস।

কাল ম্যাচের শুরু থেকেই গোলের জন্য মরিয়া ছিলো বাংলাদেশ। একের পর এক আক্রমণে তারা ফিলিপাইনের ডিফেন্ডারদের ব্যতিব্যস্ত রাখলেও রক্ষণদূর্গ ভাঙ্গতে পারেনি। উল্টো পাল্টা আক্রমণে গিয়ে একটি গোল আদায় করে নেয় অতিথি দল।

পুরো ম্যাচে বাংলাদেশ দল গোটা পাঁচেক সহজ সুযোগ নষ্ট করে। আর এ ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করা তপু বর্মনের একটি ভুলের মাশুল দিয়ে গোল হজম করে ঘরে ফিরতে হয় ব্রিটিশ কোচ জেমি ডে’র শিষ্যদের। অনেক দিন পর জাতীয় দলের সেরা একাদশে সুযোগ পেয়ে তা কাজে লাগাতে পারেননি ফরোয়ার্ড তৌহিদুল আলম সবুজ। মাহবুবুর রহমান সুফিলের পরিবর্তে সবুজকে আক্রমণভাগে নাবীব নেওয়াজ জীবনের সঙ্গে একাদশে রেখেছিলেন সুবজকে। কিন্তু জীবন ও সবুজ দু’জনই সহজ সহজ সুযোগ নষ্ট করলে হার দিয়েই গ্রুপ পর্ব শেষ করে বাংলাদেশ।

ম্যাচের ৩ মিনিটেই এগিয়ে যেতে পারতো বাংলাদেশ। এসময় রহমত মিয়ার লম্বা থ্রো থেকে হেড নিয়েছিলেন তপু বর্মন। তার হেড ফিরিয়ে দেন ফিলিপাইনের গোলরক্ষক। ফিলিপাইনের এক ডিফেন্ডার ক্লিয়ার করতে গেলে বল ক্রসবারে লেগে ফেরত আসে। ২৪ মিনিটে ফিলিপাইন এগিয়ে যায় বাংলাদেশের ডিফেন্ডার তপু বর্মনের ভুলে। উড়ে আসা একটি বল বুকে থামালে তা পড়ে ফিলিপাইনের মিশাগার পায়ে। তিনি ডান দিকে বল ঠেলে দিলে তা ধরে কোনাকুনি শটে গোল করেন ড্যানিয়েলস (১-০)। পিছিয়ে থেকে বিরতিতে গেলেও দ্বিতীয়ার্ধেও আক্রমণের ধারা অব্যহত রাখে বাংলাদেশ। কিন্তু একের পর এক আক্রমণ করলেও ম্যাচে ফিরতে পারেনি। সবুজের ডান দিক থেকে নেয়া ক্রসে বক্সে দাঁড়িয়ে জীবন হেড নিলে বল চলে যায় বাইরে। এর কিছুক্ষণ পর ইমন বাবুর কর্নার ফিলিপাইনের গোলরক্ষক থামালে বল পান সবুজ। ছোট বক্স থেকে সবুজ অবিশ্বাস্যভাবে বল মারেন ক্রসবারের উপর দিয়ে। ইনজুরি সময়ে কর্নার থেকে পোস্টের সামনে জটলা তৈরি হলেও সুযোগ কাজে লাগাতে পারেননি কেউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু গোল্ডকাপ

১১ অক্টোবর, ২০১৮
৭ অক্টোবর, ২০১৮
২৩ সেপ্টেম্বর, ২০১৮
১৭ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ