Inqilab Logo

ঢাকা, রোববার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৫ ফাল্গুন ১৪২৫, ১১ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

ফিরেই কোহলির সেঞ্চুরি, জাদেজার প্রথম

ভারতের রানপাহাড়ে পিষ্ট উইন্ডিজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

অভিষেকেই সেঞ্চুরি করে পথ দেখিয়েছেন পৃথ্বি শ। অনুজের দেখানো পথে হাঁটতে গিয়ে হোঁচট খেয়েছেন ঋষব পান্ত। তবে পা হড়কায় নি বিরাট কোহলির। সেঞ্চুরিকে নিত্য দিনের সঙ্গী বানিয়ে ফেলা অধিনায়ক ক্রিকেটে ফিরেই পেলেন তিন অঙ্কের দেখা। রানমেশিনের ২৪তম সেঞ্চুরির দিনে রবীন্দ্র জাদেজাও পেলেন ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি। তিন সেঞ্চুরিতে রান পাহাড়ে ভারত। রাজকোট টেস্টের প্রথম ইনিংসে ৯ উইকেটে ৬৪৯ রান তুলে ইনিংস ঘোষণা করেছে স্বাগতিকরা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এটি ভারতের সবচেয়ে বড় দলীয় স্কোর। পেছনে পড়ে গেছে ১৯৭৯ সালে করা ৬৪৪ রানের ইনিংস।

ব্যাটসম্যানদের রান উৎসবের পর ভারতের বোলাররা চেপে ধেরেছে ক্যারিবিয়ানদের। বড় রানের জবাব দিতে নেমে ওয়েস্ট ইন্ডিজের টপ অর্ডার উড়ে গেছে মুহূর্তেই। এ দিনই তারা খুলে ফেলেছে পরাজয়ের দুয়ার। গতকাল দ্বিতীয় দিন শেষে রান তাদের ৬ উইকেটে ৯৪।

৪ উইকেটে ৩৬৪ রান নিয়ে দিন শুরু করেছিল ভারত। কোহলি অপরাজিত ছিলেন ৭২ রানে, ১৭ রানে পান্ত। দুই ব্যাটসম্যানের দাপুটে ব্যাটিংয়ে ক্যারিবিয়ান বোলাররা ছিলেন অসহায়। তরুণ পান্ত ছিলেন বেশি আক্রমণাত্মক। আগের টেস্টেই ইংল্যান্ডে সেঞ্চুরি করে টগবগে ফুটছিলেন আত্মবিশ্বাসে। সেঞ্চুরির কাছে গিয়েও বল উড়িয়েছেন মাঠের নানা প্রান্তে। অতি আক্রমণাত্মক ব্যাটিংই পরে কাল হয়েছে। দেবেন্দ্র বিশুকে তুলোধুনো করলেও একটি গুগলি ঠিকমত পড়তে না পেরে উড়িয়ে মারতে গিয়ে দিয়েছেন ক্যাচ। ৯২ করেছেন মাত্র ৮৪ বলে।

প্রাপ্য সেঞ্চুরি হেলায় ফেলে না দেওয়ার মতো যথেষ্ট অভিজ্ঞ কোহলি। কোনো ঝুঁকি না নিয়ে সেঞ্চুরি স্পর্শ করেছেন ১৮৪ বলে। ভারতীয় অধিনায়ক এগোচ্ছিলেন আরও বড় কিছুর পথে। কিন্ত ১৩৯ রানে ক্যাচ দিয়ে বসেন অভিষিক্ত শারম্যান লুইসের বলে।

ক্যারিবিয়ানদের যন্ত্রণামুক্তি হয়নি তাতেও। আগের টেস্টেই ইংল্যান্ডে ৮৬ রানে অপরাজিত ছিলেন জাদেজা। এবার এই অলরাউন্ডার এগিয়ে যান আরেক ধাপ। লোয়ার অর্ডারদের নিয়ে দুর্দান্ত ব্যাটিংয়ে বাড়ান দলের রান। শেষ জুটির সঙ্গীকে নিয়ে স্পর্শ করেন নিজের সেঞ্চুরি। প্রথম শ্রেণির ক্রিকেটে তিনটি ট্রিপল সেঞ্চুরি করা ব্যাটসম্যান প্রথম টেস্ট সেঞ্চুরি পেলেন ৩৮ টেস্টে এসে। কোহলির অপেক্ষা ছিল এটির জন্যই। এক বল পরই ঘোষণা করে দেন ইনিংস।

বড় রানের চাপে তখন ক্যারিবিয়ানদের শরীরী ভাষা ছিল ছন্নছাড়া। ব্যাটিংয়েও পড়ল সেটির প্রতিফলন। সবচেয়ে বড় ভরসা ক্রেইগ ব্র্যাথওয়েট ফিরলেন মোহাম্মদ শামির করা ইনিংসের তৃতীয় ওভারেই। কাইরান পাওয়েল শামির শিকার হওয়ার পাশাপাশি খোয়ালেন রিভিউ। শেই হোপ, সুনিল আমব্রিস, শেন ডাওরিচরাও ছিলেন আসা যাওয়ার মিছিয়ে। মাঝে শিমরন হেটমায়ারের রান আউট দলকে ঠেলেছে আরও বিপর্যয়ে। এক পাশ আগলে কোনো রকমে দিনটা শেষ করেছেন রোস্টন চেইস।

সংক্ষিপ্ত স্কোর
ভারত ১ম ইনিংস : ১৪৯.৫ ওভারে ৬৪৯/৯ ডি. (১ম দিন শেষে ৩৬৪/৪) (কোহলি ১৩৯, পান্ত ৯২, জাদেজা ১০০*, অশ্বিন ৭, কুলদীপ ১২, উমেশ ২২, শামি ২*; গ্যাব্রিয়েল ১/৮৪, লুইস ২/৯৩, বিশু ৪/২১৭, চেইস ১/১৩৭, ব্র্যাথওয়েট ১/৪৭)।
উইন্ডিজ ১ম ইনিংস : ২৯ ওভারে ৯৪/৬ (ব্র্যাথওয়েট ২, পাওয়েল ১, হোপ ১০, হেটমায়ার ১০, আমব্রিস ১২, চেইস ২৭*, ডাওরিচ ১০, পল ১৩*; শামি ২/১১, উমেশ ০/১৪, অশ্বিন ১/৩২, জাদেজা ১/৯, কুলদীপ ১/১৯)। (২য় দিন শেষে)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোহলি

১৩ অক্টোবর, ২০১৮
১৮ ফেব্রুয়ারি, ২০১৮
১৯ জানুয়ারি, ২০১৮
২৭ নভেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ