Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

ভুয়া প্রশ্ন কেনার সময় আটক ১০

মেডিক্যালে ভর্তি পরীক্ষা

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

এমবিবিএস ভর্তি পরীক্ষার ভুয়া প্রশ্নপত্র বিক্রির সময় শিক্ষার্থী-অভিভাবকসহ ১০ জনকে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গত বৃহস্পতিবার রাতে রাজধানীর মহাখালী এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়।
আটককৃতদের মধ্যে প্রশ্ন বিক্রি চক্রের হলো- ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আশিকুর রহমান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এহসানুল হক ও কর কর্মকর্তা আবুল হাসান শান্ত। প্রশ্ন কিনতে আসা শিক্ষার্থীদের মধ্যে- জাহিদুল ইসলাম রনি, রকিবুল হাসান হৃদয় ও মাহিমা আফরোজ। এ ছাড়া অভিভাবকদের মধ্যে-খলিলুর রহমান, মো. মাহবুবুর রহমান, আব্দুল মান্নান ও তার স্ত্রী হাসিনা আক্তারকে আটক করা হয়েছে। তাদের কাছ থেকে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ভুয়া প্রশ্ন পত্র, বই, বেশ কিছু মোবাইল ফোন ও নগদ ১২ হাজার টাকা উদ্ধার করা হয়।
ডিবি (উত্তর) বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. মশিউর রহমান এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, প্রথমিক জিজ্ঞাসাবাদে তিন প্রশ্ন বিক্রেতা প্রশ্ন ফাসের বিষয়টি স্বীকার করে ঘটনার বর্ণনা দেন। তারা জানায়, ফেসবুকে একটি গ্রুপ খুলে প্রশ্ন ফাঁস করার পোস্ট দেন তারা। ওই পোস্টে তারা প্রশ্নের কপি না দিয়ে পরীক্ষার্থীদের উত্তর মুখস্থ করানোর প্রস্তাব দেন। পরে পরীক্ষার্থীদের অভিভাবকরা তাদের সঙ্গে যোগাযোগ করলে তারা ১০-১২ লাখ টাকার বিনিময়ে প্রশ্নপত্র সরবরাহের কথা জানায়। তিনি আরও বলেন, মৌখিক আশ্বাসে প্রশ্নপত্রে আনতে বৃহস্পতিবার রাতে মহাখালী এলাকায় পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা গেলে গোয়েন্দা পুলিশ তাদের ১০ জনকে আটক করে। এর মধ্যে আশিকুর, এহসানুল ও শান্ত তিনজনই প্রতারক। তার মুলত ভুয়া প্রশ্নপত্র দিয়ে টাকা হাতিয়ে নেওয়ার জন্য ফাঁদ পেতেছিলেন। এ বিষয়ে আইনি পদক্ষেপ নেওয়া হয়েছে বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভর্তি পরীক্ষা

১৩ সেপ্টেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ