Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সুফলে রাতের অফিস নিয়মিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

নগর সেবার কাজ ভাগ করে দিনের বেলায় চাপ কমাতে রাতের অফিসের সুফল পেলে তা নিয়মিত করার কথা জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন। বৃহস্পতিবার রাত ১১ থেকে গতকাল শুক্রবার ভোর ৫টা পর্যন্ত ডিএসসিসি নগর ভবনে অফিস করার মধ্য দিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেছেন মেয়র। এই কার্যক্রমের সফলতা পর্যালোচনা করে রাতের শিফটের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান মেয়র।
বৃহস্পতিবার রাত ১১ টা থেকে গতকাল শুক্রবার ভোর ৫টা পর্যটা নগর ভবনে থেকে পরিচ্ছন্নতাসহ উন্নয়ন কাজ সরাসরি তদারকি করেন মেয়র। পাশাপাশি দাপ্তরিক কাজও পরিচালনা করেন তিনি।
মেয়রের পাশাপাশি সংস্থার বিভিন্ন বিভাগের শীর্ষস্থানীয় কর্মকর্তারাও অফিস করেছেন। সাঈদ খোকন বলেন, এই সেবা চালু হলে সরকারি বা বেসরকারি প্রতিষ্ঠানগুলোও এগিয়ে আসবে বলে আমি আশা করি। এতে নগরে দিনের বেলার কাজ ভাগাভাগি হলে যানজটও কমবে।
এ বিষয়ে জানতে চাইলে মেয়র সাঈদ খোকন বলেন, নাইট শিফট স্থায়ীভাবে চালু করা যায় কি না, সেটা চূড়ান্ত করতেই পরীক্ষামূলকভাবে এ কার্যক্রম হাতে নেয়া হয়েছে। আপাতত সপ্তাহে কেবল বৃহস্পতিবার রাতে এই শিফট চালু থাকবে। ইতিবাচক সাড়া পাওয়া গেলে তা দুই দিন করা হবে। এরপর হবে তিন দিন। মেয়র বলেন, যদি দেখা যায়, এতে নগর সেবার মান বেড়েছে, তাহলে চূড়ান্তভাবে নাইট শিফট চালু করবে ডিএসসিসি। তখন সপ্তাহের প্রত্যেক কর্ম দিবসেই দিনের পাশাপাশি রাতেও ডিএসসিসির অফিস সচল থাকবে।
এই উদ্যোগ তাৎক্ষণিক সিদ্ধান্তে হয়নি বলেও জানান মেয়র। তিনি বলেন, সিউল (দক্ষিণ কোরিয়ার রাজধানী) শহরের বিভিন্ন কর্পোরেশন ও সরকারি, আধা-সরকারি প্রতিষ্ঠান নাইট শিফটে কাজ করে। রাত ৯টা থেকে তাদের শিফট শুরু হয়। সকালে আরেকটি শিফট শুরু হয়। তারা পুরো সময়টাকে ব্যবহার করছে। এর সুফলও মিলছে সেখানে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি কর্পোরেশন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ