Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বানারীপাড়া হাসপাতালের করুণ হাল

বানারীপাড়া (বরিশাল) থেকে এস মিজানুল ইসলাম | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

বানারীপাড়ায় নামে ৫০ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্সের বেহাল দশায় পর্যাপ্ত স্বাস্থ্যসেবা পাচ্ছে না বানারীপাড়াবাসী। স্বাস্থ্য মন্ত্রণালয় ৭ ডিসেম্বর ২০১১ আনুষ্ঠানিকভাবে বানারীপাড়ায় ৫০ শয্যার স্বাস্থ্য কমপ্লেক্স ঘোষণা করলেও কার্যক্রম চলছে আগের ৩১ শয্যার আদলে। এখানে ১৭ জন চিকিৎসকের থাকার কথা থাকলে ও চিকিৎসক আছেন তিনজন। চিকিৎসক, কর্মকর্তা, নার্স, কর্মচারী, আয়া, সুইপারসহ অন্যান্য জনবল স্বল্পতার কারণে স্বাস্থ্যসেবা কার্যক্রমের বেহাল অবস্থা। বর্তমানে স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা একজন, আবাসিক মেডিক্যাল অফিসার একজন ও মেডিক্যাল অফিসার একজন। চারটি জুনিয়র কন্সালটেন্টের মধ্যে তিনটি পদ শূন্য।

বানারীপাড়া স্বাস্থ্য কমপ্লেক্সটি ডিএসএফ কার্যক্রমের আওতায় থাকায় এখানে প্রতিমাসে ২৫-৩০ জনকে সিজারিয়ান অপারেশন করা হতো। গত এক বছর ধরে এখানে গাইনি বিশেষজ্ঞ না থাকায় এ কার্যক্রমটির সেবা গ্রহণকারী রোগীদের দারুণ ভোগান্তি হচ্ছে। রোগীরা এখন হয় শেরেবাংলা মেডিক্যাল কলেজ হাসপাতাল নয়, স্থানীয় ক্লিনিকে মোটা অঙ্কের ব্যয়ে চিকিৎসা করাচ্ছেন। উপজেলার আটটি ইউনিয়নের স্বাস্থ্য ক্লিনিকের মেডিক্যাল অফিসার পদ থাকলেও সাতটি পদ শূন্য রয়েছে। এর মধ্যে দুইজন মেডিক্যাল অফিসারকে ডেপুটেশনে ইউনিয়ন থেকে স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হয়েছে। এ ব্যাপারে নবাগত উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: এস এম কবির হাসান জানান, প্রশাসনিক কার্যক্রম ছাড়া বানারীপাড়া স্বাস্থ্যকেন্দ্রটি ৩১ শয্যার কার্যক্রমই চলছে। তবে এখন থেকে সিজারিয়ান অপারেশন করা হবে।

চাখার ১০ শয্যার হাসপাতাল-উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের আওতায় চাখার ১০ শয্যার হাসপাতাল। জনবলসহ সবকিছু ঠিক থাকলেও এখানেও অভিযোগ, ডাক্তাররা ঠিকমতো হাসপাতালে আসেন না। তবে এ হাসপাতালটির অবকাঠামোগত অবস্থা আরো বেহাল। এখানে জরুরি বিভাগসহ ডাক্তার, রোগীদের কক্ষগুলো যেন মরণ ফাঁদ। ডাক্তারের কক্ষে বাস করে কুনো ব্যাঙ। ডাক্তার ও নার্সদের কোয়াটারে নিরাপত্তাহীনতায় তারা বাস করছেন। উপর থেকে যে কোনো সময় ছাদ ধসে পড়তে পারে। ভবনটির দ্রুত সংস্কার প্রয়োজন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্য


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ