Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র ছাড়াই সউদী ২ হাজার বছর টিকে থাকবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০১৮, ৯:২৮ পিএম

যুক্তরাষ্ট্রের সহায়তা ছাড়াই নিজ শক্তিতে দুই হাজার বছর টিকে থাকতে পারবে সউদী আরব, কিন্তু মার্কিনিদের মতো কোনো গৃহযুদ্ধের মুখোমুখি হতে হবে না বলে মন্তব্য করেছেন সউদী সিংহাসনের উত্তরাধিকার রাজপুত্র মোহাম্মদ বিন সালমান।

তিনি তার কথা মতো, যুক্তরাষ্ট্রের সাথে কাজ করতে পছন্দ করলেও, সামাজিক পরিবর্তনে সফলতার উদাহারন হিসেবে যুক্তরাষ্ট্রকে সবার শেষেই রাখবেন।

শুক্রবার বøুমবার্গকে দেয়া সাক্ষাৎকারে এমবিএস নামে খ্যাত মোহাম্মদ বিন সালমান বলেন, “আপনি যদি যুক্তরাষ্ট্রের দিকে তাকান, যেমন তারা যখন দাস প্রথা উঠিয়ে দিতে চেয়েছে। এর জন্যে তাদেরকে কি মূল্য দিতে হয়েছে? গৃহযুদ্ধ। এটি কয়েক বছরের জন্য যুক্তরাষ্ট্রকে বিভক্ত করে দিয়েছিল। দাসত্ব থেকে মুক্তি পেতে হাজার হাজার মানুষ জীবন বিলিয়ে দিয়েছে।”

“কিন্তু আমরা কোনো গৃহযুদ্ধ ছাড়াই উগ্রবাদ ও সন্ত্রাসবাদ থেকে মুক্তি পেতে চেষ্টা করছি। একই সাথে দেশের উৎপাদন ও সবকিছুতে উন্নয়ন অব্যাহত রাখতে হবে।” বলেন তিনি।

মার্কিন সহায়তা ছাড়া দুই সপ্তাহও ক্ষমতায় টিকে থাকতে পারবেন না সউদী বাদশাহ, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এমন মন্তব্যে উড়িয়ে দিয়ে বিন সালমান বলেন, তাদের রাজ্য যুক্তরাষ্ট্রের পূর্বেও অনেক দশক অস্তিত্ব বজায় রেখেছিল এবং তাদের সাহায্য ছাড়া আগামী ২০০০ বছরও টিকে থাকবে। এর হয়তো পরে কোন বিপদ মোকাবেলার জন্য তেমন কোন সাহায্য লাগতে পারে।

ট্রাম্প ক্ষমতায় আসার পরে যুক্তরাষ্ট্র থেকে সউদী আরব অস্ত্র কেনা বাড়িয়ে দিয়েছে। এর জন্য রিয়াদকে কি মূল্য দিতে হচ্ছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমরা আসলে নিরাপত্তার জন্য কিছুই দেই না। আমি ট্রাম্পের সঙ্গে কাজ করতে ভালোবাসি। আপনারা জানেন, যে কোনো বন্ধু খারাপ ও ভালো বিষয়গুলোই বলতে পারেন।”

গত মঙ্গলবার মিসিসিপিতে এক সমাবেশে মিত্রদেশ সউদী আরব নিয়ে সবচেয়ে তিক্ত কথাটি বলেন মার্কিন প্রেসিডেন্ট। এমন কঠিন বাক্যবিনিময়ের পরেও দেশদুটির মধ্যে বন্ধুত্বের সম্পর্ক অটুট রয়েছে। মধ্যেপ্রাচ্যে শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরানের আধিপত্য রুখতে যেটাকে সুরক্ষাপ্রাচীর হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। সূত্রঃ নিউজ রিপাবলিক।

 



 

Show all comments
  • মোঃআকবর হোসাইন ২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৬ পিএম says : 0
    ২০০০ বছর কেন? হতে হবে অনন্তকাল !
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ