Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ০৬ কার্তিক ১৪২৬, ২২ সফর ১৪৪১ হিজরী

ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে ইনকাম (পর্ব- ২)

মো. ইকরাম | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৮, ৬:৪১ এএম

অনলাইনে সবচেয়ে বেশি কাজ পাওয়ার সুযোগ যেখানে

গ্রাফিক ডিজাইন, এসইও, অ্যাফিলিয়েট মার্কেটিং, ওয়েবডিজাইন, ই-মেইল মার্কেটিং, অ্যাপস ডেভেলপমেন্ট, ভিডিও এডিটিং, আর্টিকেল রাইটিং ইত্যাদি।

গ্রাফিক ডিজাইন
যেকোনো কোম্পানির লোগো, ব্রুশিয়ার থেকে শুরু করে অন্যান্য প্রিন্টিং-জাতীয় সব প্রোডাক্ট গ্রাফিক ডিজাইনাররা তৈরি করেন। আবার যেকোনো ওয়েবডিজাইনের শুরুতে কিংবা ভিডিও এডিটিংয়ের কাজে কিংবা অ্যানিমিশন প্রজেক্টের ক্ষেত্রেও গ্রাফিক ডিজাইনারদের প্রয়োজন। এমনকি এসইও প্রজেক্টের গ্রাফিক ডিজাইনারদের সাহায্য প্রয়োজন হয়। এটুকু তথ্যই গ্রাফিক ডিজাইনারদের চাহিদা কেমন বোঝার জন্য যথেষ্ট।
এসইও
বর্তমানে মানুষ তাদের বেশির ভাগ প্রয়োজনীয় বিষয় খুঁজে বের করার জন্য গুগলে সার্চ দেয়। গুগলের ওপর নির্ভরশীলতা মানুষের দৈনন্দিন কাজকে আরও বেশি সহজ করে দিচ্ছে। যদি কোনো কোম্পানি তার সার্ভিস কিংবা প্রোডাক্টকে সম্ভাব্য ভোক্তার সার্চের সময় চোখের সামনে নিয়ে আসতে পারে, তাহলে সেই সার্ভিসটি বিক্রি হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। আর এ কাজটিকেই বলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন, সংক্ষেপে এসইও। বর্তমানে অনলাইনে মানুষের নির্ভরশীলতা বেড়ে যাওয়ার কারণে কোম্পানিগুলো তাদের সার্ভিসকে প্রচারের জন্য অনলাইনকেই সবচেয়ে বেশি ব্যবহার করছে। আর সে জন্য যেকোনো প্রতিষ্ঠানের ব্যবসায়িকভাবে উন্নতির জন্য এসইও এক্সপার্টদের ওপর নির্ভর করতে হচ্ছে। এসইও এক্সপার্টদের কাজের ক্ষেত্রগুলো সে জন্য অনেক বেশি।
অ্যাফিলিয়েট মার্কেটিং
কোনো প্রতিষ্ঠানের অনুমতি নিয়ে তাদের মার্কেটিং করে দিলে এবং সে ক্ষেত্রে প্রতিটি প্রোডাক্ট কিংবা সার্ভিসের বিক্রির টাকা থেকে একটা অংশ পেলে এ বিষয়টাকে অ্যাফিলিয়েট মার্কেটিং বলে। আন্তর্জাতিক বহু বড় প্রতিষ্ঠান তাদের ব্যবসাকে আরও বেশি বড় করার জন্য অ্যাফিলিয়েট মার্কেটিং সিস্টেম চালু রেখেছে। বাংলাদেশে অ্যামাজন অ্যাফিলিয়েট, ক্লিক ব্যাংক অ্যাফিলিয়েট অনেক বেশি জনপ্রিয়।

demndbl-jobs
ওয়েব ডেভেলপমেন্ট
আধুনিক যুগে প্রতিটা প্রতিষ্ঠানের ওয়েবসাইট অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। এ ছাড়া অনলাইনেই তৈরি হচ্ছে নিউজ পোর্টাল, টিভি, কমিউনিটি সাইট, ব্লগসহ বিভিন্ন ধরনের সাইট। এক হিসাব অনুযায়ী সারা বিশ্বে প্রতি মিনিটে ৫৬২টি করে নতুন ওয়েবসাইট চালু হচ্ছে। এ তথ্যটি ওয়েব ডেভেলপমেন্টের কাজের সম্ভাবনা বুঝতে সহজ করে দেবে আশা করছি।
মার্কেট প্লেসগুলোতে ওয়েব ডিজাইন-সম্পর্কিত কাজগুলোর প্রতি ঘণ্টার রেট গ্রাফিকস কিংবা এসইও-সম্পর্কিত কাজের তুলনায় বেশি হয়ে থাকে।
ই-মেইল মার্কেটিং
অনলাইনে মার্কেটিংয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাধ্যম হচ্ছে ই-মেইল মার্কেটিং। মার্কেট প্লেসে আয়, অ্যাফিলিয়েট মার্কেটিংয়ে সফলতার জন্য কিংবা নিজের বা অন্যের কোনো ব্যবসার প্রমোশনের কাজের জন্য এটি শিখতে পারেন কিংবা গ্রাফিক, ওয়েব ডিজাইনের কাজ জোগাড় করার জন্য ই-মেইল মার্কেটিংয়ের জ্ঞানটি অনেক বেশি উপকারে আসবে।
অ্যাপস ডেভেলপমেন্ট
যাদের প্রোগ্রামিংয়ে মোটামুটি ধারণা আছে, তাদের জন্য আমার সব সময়ের পরামর্শ থাকে অ্যাপস ডেভেলপমেন্ট শিখে নিন। স্মার্টফোনের ব্যবহার বেড়ে যাচ্ছে মানে অ্যাপস ডেভেলপারদের চাহিদাও বেড়ে যাচ্ছে। ভবিষ্যতে এ সেক্টরটির অনেক চাহিদা থাকবে। মার্কেট প্লেসগুলোতে এ ধরনের কাজের প্রতিযোগিতা কম থাকে এবং কাজের প্রতি ঘণ্টা রেটও অনেক বেশি হয়।
ভিডিও এডিটিং
যারা ভিডিও তৈরি কিংবা এডিটিং-সম্পর্কিত কাজ জানেন, তারাও অনলাইনে ক্যারিয়ার গড়ার দিকে এখন নজর দিতে পারেন। কারণ এসইও, অ্যাডসেন্স আয় কিংবা অ্যাফিলিয়েশনের আয়ের জন্য বর্তমানে ভিডিও এডিটিংয়ের কাজ জানা থাকলে অনেক ভালো হয়। আর বর্তমানে একটা অংশ গুগলে কোনো কিছু সার্চ না দিয়ে ইউটিউবেই সার্চ বেশি দেয়। ইউটিউবে সার্চ বৃদ্ধি পাচ্ছে মানে ভিডিও এডিটিংয়ের জ্ঞান এখন গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।
আর্টিকেল রাইটিং
ইংরেজি জ্ঞান ভালো থাকলে এবং লেখালেখির অভ্যাস থাকলে শুধু আর্টিকেল রাইটার হিসেবেই অনলাইনে অনেক ব্যস্ত ক্যারিয়ার গড়ে তোলা সম্ভব। মার্কেট প্লেসগুলো আর্টিকেল রাইটিং, রিরাইটিং-সম্পর্কিত কাজগুলো অনেক বেশি থাকে। তা ছাড়া এ অভ্যাসকে কাজে লাগিয়ে ব্লগিং করার মাধ্যমেও আয় করা যায়।
ওপরে মূলত প্রধান কিছু বিষয় নিয়ে আলোচনা করলাম। আরও অনেক কিছু শিখেও অনলাইনে ভালো ক্যারিয়ার গড়ে তোলা সম্ভব।
এ কাজগুলো জোগাড় করার জন্য বিভিন্ন মার্কেট প্লেস রয়েছে। তা ছাড়া সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে, ব্লগিং করে কিংবা ই-মেইল মার্কেটিংয়ের মাধ্যমে অনেক বায়ার খুঁজে বের করা যায়।

 



 

Show all comments
  • Muna lisa ৭ অক্টোবর, ২০১৮, ১:১৫ পিএম says : 0
    Thanks for your good idea sharing.
    Total Reply(0) Reply
  • ইমরুল আজীম ৭ অক্টোবর, ২০১৮, ২:১৪ পিএম says : 0
    ইকরাম ভাই ধন‍্যবাদ আপনার দিক নির্দেশনা অনুযায়ী দিক হারারা সঠিক দিকে পরিচালিত হোক। ধন‍্যবাদ ইনকিলাব কেও। এমন আর্টিকেল আরো বেশি বেশি চাই
    Total Reply(0) Reply
  • Mehedi hasan ৭ অক্টোবর, ২০১৮, ৪:১৫ পিএম says : 0
    এখানে অনেক কিছু জানতে পারলাম। এবং আশাকরি এইভাবেই কাজে লাগাতে পারব। ধন্যবাদ
    Total Reply(0) Reply
  • Afroza tasnim ৭ অক্টোবর, ২০১৮, ৪:৪২ পিএম says : 0
    thanks a lot for writing such useful article it was helpful.
    Total Reply(0) Reply
  • Nishat khan ৭ অক্টোবর, ২০১৮, ৬:০১ পিএম says : 0
    Thanks for good ida sharing
    Total Reply(0) Reply
  • Shanta Islam ৭ অক্টোবর, ২০১৮, ৬:২০ পিএম says : 0
    খুবই গুরুত্বপূর্ণ কিছু টিপস দিয়েছেন ভাইয়া! অাপনার থেকে এরকম অারো অনেক গুরুত্বপূর্ণ টিপস ফিউচারে ও পাবো অাশা করি..........
    Total Reply(0) Reply
  • Afzal Chowdhury ৭ অক্টোবর, ২০১৮, ৬:৫৭ পিএম says : 0
    Onek kicho jante parlam.asa kori samne amon aso article publish kora hobe
    Total Reply(0) Reply
  • Saidur Rahman ৭ অক্টোবর, ২০১৮, ৭:৩৮ পিএম says : 0
    অনেক ইনফরমেটিভ ছিলো
    Total Reply(0) Reply
  • morshedul ৭ অক্টোবর, ২০১৮, ৭:৪০ পিএম says : 0
    এরকম পোস্ট আরো চাই। ধারাবাহিকতা বজায় রাখুন
    Total Reply(0) Reply
  • Jeba Juli ৭ অক্টোবর, ২০১৮, ৮:৩৯ পিএম says : 0
    Very informative article.
    Total Reply(0) Reply
  • md.faysal ৭ অক্টোবর, ২০১৮, ৯:১০ পিএম says : 0
    good idea dear big brothers
    Total Reply(0) Reply
  • Ruhulamin ৩০ অক্টোবর, ২০১৮, ৮:৩৪ পিএম says : 0
    খুবই গুরুত্বপূর্ণ কিছু টিপস দিয়েছেন স্যার! অাপনার থেকে এরকম অারো অনেক গুরুত্বপূর্ণ টিপস পাবো অাশা করি.......অপেক্ষায় রইলাম পরের পর্বের জন্য। ...শুভকামনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন