Inqilab Logo

ঢাকা, রোববার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৫ ফাল্গুন ১৪২৫, ১১ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

হাইতিতে ভূমিকম্প, ১১ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৮, ৬:২০ পিএম

হাইতিতে সংঘটিত ভূমিকম্পের সময় নিহত হয়েছে ১১ জন। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৯। স্থানীয় সময় শনিবার রাতে পোর্র্ট দ্য পাইক্স বন্দরের উত্তর-পশ্চিমাঞ্চলে ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পে একটি হাসপাতাল ও অডিটোরিয়াম ধসে পড়েছে। এসব জায়গায় উদ্ধার অভিযান চলছে। খবর আল জাজিরা।
শনিবারের ভূমিকম্পটি পোর্ট দ্য পাইক্স বন্দর থেকে প্রায় ২০ কিলোমিটার উত্তর-পশ্চিমে অনুভূত হয় বলে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়। ভূমিকম্পের গভীরতা ছিল ১১.৭ কিলোমিটার। উত্তর-পশ্চিমাঞ্চলের পুলিশ প্রধান জ্যাকসন হিলাইরে জানান, পোর্ট দ্য পাইক্স বন্দর এলাকায় সাতজনের মৃত্যু হয়েছে।
হাইতির স্বরাষ্ট্রমন্ত্রী রেইনাল্ডো ব্রুনেট জানান, গ্রস মর্নে শহরের দক্ষিণে আরও তিনজনের মৃত্যু হয়েছে। গ্রস মর্নে অডিটোরিয়াম ধসে একজনের মৃত্যুর খবর জানিয়েছে সংবাদমাধ্যম লে নোভেলিসতে। সর্বমোট ১১ জনের প্রাণহানির খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।
হাইতি সরকারের মুখপাত্র এডি জ্যাকসন অ্যালেক্সিস এএফপিকে জানান, একটি দুর্যোগ মোকাবিলাকারী টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। উল্লেখ্য, ২০১০ সালে হাইতিতে ৭ মাত্রার ভূমিকম্পে কয়েক হাজার মানুষের প্রাণহানির পর থেকে শনিবারের ভূকম্পনটি ছিল সবচেয়ে শক্তিশালী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প

৩ ফেব্রুয়ারি, ২০১৯
২ ফেব্রুয়ারি, ২০১৯
১২ নভেম্বর, ২০১৮
৭ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ