Inqilab Logo

ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭, ১৯ যিলক্বদ ১৪৪১ হিজরী
শিরোনাম

নোবেল পুরস্কার নিয়ে আমি চিন্তিত নই -সু চি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০১৮, ৮:৩৭ পিএম

রাখাইন সংকট এত তাড়াতাড়ি সমাধান সম্ভব নয় বলে জানিয়েছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি। এতে করে নোবেল পুরস্কার বাতিল হলেও তিনি চিন্তিত নন বলে জানান। শনিবার জাপানি সংবাদমাধ্যম এনএইচকে-তে এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।
সু চি বলেন, রোহিঙ্গা সমস্যার জন্য আন্তর্জাতিক সম্প্রদায় মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করছে কিন্তু এত দ্রুত এ সমস্যা সমাধান হবে না। এছাড়াও রয়টার্সের দুই সাংবাদিককে কারাদণ্ড দেয়ার বিষয়ে সু চি বলেন, মিয়ানমার মত প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী কিন্তু পুরো বিষয়টি আদালতে ওপর নির্ভর করছে।
জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা বলেছে, রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের জন্য রাখাইনে উপযুক্ত পরিবেশ এখনও তৈরি হয়নি।
রোহিঙ্গা সমস্যা সমাধানে বিশ্ব সম্প্রদায় মিয়ানমারকে অব্যাহতভাবে আহ্বান জানালেও এখনও যথাযথ কোনো পদক্ষেপ নেননি দেশটির নেত্রী। এর আগে রোহিঙ্গা প্রত্যাবাসন বিলম্বের জন্য বাংলাদেশকে দায়ী করেন তিনি।
কানাডার সম্মানজনক নাগরিকত্ব প্রত্যাহার ও শান্তিতে নোবেল পুরস্কার বাতিলের দাবির বিষয়ে তিনি বলেন, ‘এতে আমার কিছু আসে যায় না। নোবেলের মতো পুরস্কার বা সম্মাননা নিয়ে আমার মাথা ব্যথা নেই।’ সূত্র: এনএইচকে ওয়ার্ল্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সু চি


আরও
আরও পড়ুন