Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

নতুন এমডি খুঁজছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) খুঁজছে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক বেসিক ব্যাংক লিমিটেড। গতকাল রোববার বিভিন্ন জাতীয় দৈনিকে বিজ্ঞাপন দিয়ে আবেদন চেয়েছে ব্যাংকটি। এমডি নিয়োগে গঠিত সার্চ কমিটির আহ্বায়ক বরাবর আবেদন পত্র পাঠাতে বলা হয়েছে ২২ অক্টোবরের মধ্যে।
জানতে চাইলে ব্যাংকটির পরিচালনা পরিষদের চেয়ারম্যান আলাউদ্দিন এ মজিদ বলেন, রাষ্ট্রায়ত্ত ব্যাংকটি যাতে ঘুরে দাড়াতে পারে তার জন্য তার জন্য আমরা জোরালো চেষ্টা করে যাচ্ছি। নতুন এমডি নিয়োগে একটি সার্চ কমিটি গঠন করা হয়েছে। কমিটি সময় নির্ধারণ করে এমডি পদে যোগ্য, অভিজ্ঞদের থেকে আবেদন প্রত্যাশা করছে। সেখান থেকে যাচাই বাছাই করে এমন একজন নিয়োগ দেওয়া হবে যিনি ব্যাংকটিকে আন্তরিক ভাবে ভালোবাসবেন। ব্যাংকটির যাতে উন্নতি হয় সেই চেষ্টা করবেন।
গত ১৪ আগস্ট ব্যক্তিগত কারণ দেখিয়ে ব্যাংকের বর্তমান এমডি মোহাম্মদ আউয়াল খান দায়িত্বে থাকতে অপারাগতা প্রকাশ করেন। গত বছরের অক্টোবরে সরকার তাকে এমডি হিসেবে নিয়োগ দেয়। তার মেয়াদ ছিলো ২০১৯ সালের নভেম্বর মাস পর্যন্ত। তবে পরিচালনা পরিষদ নতুন এমডি নিয়োগের আগ পর্যন্ত তাকে দায়িত্ব চালিয়ে যেতে বলেছে।
নতুন এমডি নিয়োগে যোগ্যতা হিসেবে বলা হয়েছে, ১৫ বছরের ব্যাংকিং চাকুরিজীবন হতে হবে। আর এমডি কিংবা তারে পূর্ববর্তী পদে নূন্যতম ২ বছরের পেশাগত অভিজ্ঞতা থাকতে হবে। বয়স সর্বোচ্চ ৬০ বছর। জানা গেছে, গতকাল রোববারই একটি বেসরকারি ব্যাংকের সাবেক এমডি আবেদন করেছেন।
বর্তমান এমডি আউয়াল খান বেসিক ব্যাংকে যোগ দেওয়ার আগে বাংলাদেশ কৃষি ব্যাংকের এমডির দায়িত্ব পালন করেন। তিনি ২০১৬ সালের ১৪ নভেম্বর কৃষি ব্যাংকের এমডি পদে যোগ দেন। ২০১৭ সালের আগস্টে অবসরজনিত ছুটিতে যান তিনি। ছুটিতে থাকা অবস্থায় তিনি ২০১৭ সালের ১ নভেম্বর তিন বছরের জন্য বেসিক ব্যাংকের এমডি হিসেবে যোগ দেন। এর আগে তিনি রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকেরও এমডি ছিলেন।
বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, বেসিক ব্যাংকের বিপুল পরিমাণ ঋণ খেলাপি হয়ে গেছে। অবশ্য আলাউদ্দিন এ মজিদ জানালেন, নতুন এমডি আসার পর আমরা ব্যাংকটি নিয়ে নতুন উদ্যোগে কাজ করতে চাই। ভুল ক্রুটি শুধরে রাষ্ট্রায়ত্ত ব্যাংকটি যাতে এক সময়ের উজ্জল ভাবমূর্তি ফিরে পায় সেই লক্ষ্য নিয়ে পদক্ষেপ নেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেসিক ব্যাংক

৮ অক্টোবর, ২০১৮
২ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ