Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ আগস্ট ২০১৯, ০৩ ভাদ্র ১৪২৬, ১৬ যিলহজ ১৪৪০ হিজরী।

যুব এশিয়া কাপও ভারতের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

 দুই সপ্তাও হয়নি বাংলাদেশকে হারিয়ে এশিয়া কাপ ক্রিকেটের শিরোপা জিতেছে ভারত। বড়দের দেখানো সেই পথে হেঁটেছে দেশটির যুব দলও। যুব এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কাকে ১৪৪ রানে উড়িয়ে শিরোপা পুনরুদ্ধার করেছে ভারত।

ছোটদের এই আসরে টানা পাঁচবারের চ্যাম্পিয়ন ভারত। গতবার তারা ফাইনালে উঠতে পারেনি। সেবার পাকিস্তানকে হারিয়ে শিরোপা জিতে নেয় আফগানিস্তান। এবার ষষ্ঠ শিরোপার পথে অপরাজিত চ্যাম্পিয়ন হলো ভারত। গতকাল মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ভারতের দেয়া ৩০৫ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে ১৬০ রানে গুটিয়ে যায় লঙ্কান যুবারা।

টসজয়ী ভারতের শুরুটাও ছিল দুর্দান্ত। উদ্বোধনী জুটিতেই আসে ১২১ রান। এই ভিতের উপর দাঁড়িয়েই তারা পায় ৩ উইকেটে ৩০৪ রানের বড় সংগ্রহ। পাঁচ ব্যাটসম্যানের চারজনই পান ফিফটির দেখা। টপ অর্ডারের সেই ভিতে দাঁড়িয়েই শেষ ৯.১ ওভারে ১১০ রান যোগ করেন সিমরান সিং ও আয়ুশ বাদোনি। ২৮ বলে ৫ ছক্কায় ৫২ রানের ঝড়ো ইনিংস খেলেন বাদোনি, ৩৭ বলে ৬৫ রান করে অপরাজিত থাকেন সিমরান।

জবাবে হার্শ ত্যাগীর স্পিন ধন্দে পড়ে লঙ্কানরা। ২০ রানের উদ্বোধনী জুটির পর নিয়মিত বিরতিতেই উইকেট হারায় তারা। শেষ পর্যন্ত তাদের প্রতিরোধ শেষ হয় ৩৮.৪ ওভারে। ১০ ওভারে ৩৮ রানে একাই ৬ উইকেট নেন লেগ স্পিনার ত্যাগী।

ভারত অনূর্ধ্ব-১৯ : ৫০ ওভারে ৩০৪/৩ (জয়সওয়াল ৮৫, রাওয়াত ৫৭, পাদিক্কাল ৩১, সিমরান ৬৫*, বাদোনি ৫২*; কালানা পেরেরা ১/৫৫, সেনারতেœ ১/৪৫, ওয়েলালাগে ১/২৪)।
শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ : ৪৮.৩ ওভারে ১৬০ (নিশান ফার্নান্দো ৪৯, সুরিয়াবান্দারা ৩১, পারানাভিথানা ৪৮; মোহিত ১/১৮, দেশাই ২/৩৭, হার্শ ৬/৩৮)।
ফল : ভারত অনূর্ধ্ব-১৯ দল ১৪৪ রানে জয়ী।
ম্যান অব দ্য ফাইনাল : হার্শ ত্যাগী (ভারত)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন