Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

অর্থনীতিতে নোবেল পেলেন নর্ডহাউজ ও রোমার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৮, ৬:১১ পিএম

অর্থনীতিতে ২০১৮ সালে যৌথভাবে নোবেল পুরস্কার জিতেছেন মার্কিন দুই অর্থনীতিবিদ উইলিয়াম নর্ডহাউজ ও পল রোমার। সোমবার নোবেল কর্তৃপক্ষ রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স এ পুরস্কারের জন্য তাদের নাম ঘোষণা করেছে।
অর্থনৈতিক বিশ্লেষণে জলবায়ু পরিবর্তন এবং প্রযুক্তিগত উদ্ভাবনকে একীভূত করে দীর্ঘমেয়াদী ও টেকসই উন্নয়নে বিভিন্ন সমস্যার সমাধানে কাজ করায় তারা এ পুরস্কারে ভূষিত হয়েছেন।
উইলিয়াম নর্ডহাউস মার্কিন যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক। সুইডিশ একাডেমি বলছে, ইয়েল বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক প্রথম ব্যক্তি হিসেবে সংখ্যাত্মক একটি মডেল তৈরি করেছেন যেখানে অর্থনীতি এবং জলবায়ুর মধ্যে পারস্পরিক কাজের বর্ণনা করা হয়েছে।
নিউইয়র্কের ইউনিভার্সিটি স্টার্ন স্কুল অব বিজনেসের অধ্যাপক রমার দেখিয়েছেন কীভাবে অর্থনৈতিক শক্তিগুলো নতুন নতুন ধারণা এবং উদ্ভাবন সৃষ্টির জন্য সংস্থাগুলোর ইচ্ছাকে নিয়ন্ত্রণ করে। টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির বিকাশের জন্য একটি নতুন মডেল দাঁড় করেছেন তিনি; যা এন্ডোজেন প্রবৃদ্ধি তত্ত্ব নামে পরিচিত।
এই অর্থনীতিবিদদের প্রণীত পদ্ধতি আমাদের সময়ের মৌলিক ও জরুরি সমস্যার সমাধানে অবদান রাখছে বলে মন্তব্য করা হয় নোবেল কর্তৃপক্ষের টুইটার একাউন্টে। পুরস্কারের ৯ মিলিয়ন সুইডিশ ক্রোনার পাবেন এ দুই মার্কিন নাগরিক। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ