Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

মালদ্বীপের নতুন প্রেসিডেন্টকে চীন সফরের আমন্ত্রণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০১৮, ৮:৩৮ পিএম | আপডেট : ১২:০৬ এএম, ৯ অক্টোবর, ২০১৮

মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহকে চীনে রাষ্ট্রীয় সফরের আমন্ত্রণ জানানো হয়েছে। আগামী ১৭ নভেম্বর সলিহ প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।
শনিবার মালদ্বীপে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝাং লিজহং সলিহ’র সঙ্গে সৌজন্য সাক্ষাত করে ওই আমন্ত্রণ জানান। তারা এসময় চীন কিভাবে মালদ্বীপের উন্নয়নে সহায়তা প্রদান অব্যাহত রাখতে পারে তা নিয়ে আলোচনা করেন বলে সলিহ’র দফতর জানায়।
সলিহ চীনের দূতকে জানান যে, তার পররাষ্ট্র নীতিতে গণতন্ত্র, মানবাধিকার ও জলবায়ুর পরিবর্তনের উপর জোর দেয়া হবে।
২৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত মালদ্বীপের নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট আব্দু্ল্লা ইয়ামিন বড় ব্যবধানে পরাজিত হন। চীনপন্থী হিসেবে পরিচিত ইয়ামিনের এই পরাজয়কে অনেকে চীনের জন্য বড় আঘাত হিসেবে দেখছেন। চীনের আর্থিক সহায়তায় ইয়ামিন সরকার বেশ কিছু মেগা প্রকল্প বাস্তবায়ন করেছে।
নির্বাচনে সলিহ ছিলেন যৌথ বিরোধী দলের প্রার্থী। প্রচারণাকালে তিনি চীনের সঙ্গে মালদ্বীপের চুক্তিগুলো পুনর্বিবেচনার অঙ্গীকার করেন। পাশাপাশি, চলমান প্রকল্পগুলো বন্ধ করা হবে না বলেও জনগণকে নিশ্চয়তা দেন।
বিদায়ী ইয়ামিন প্রশাসনের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা আভাস দেন যে, ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক জোরদার হলেও সলিহ চীনের সঙ্গে বাণিজ্য করা বা দেশটি বিনিয়োগ আনতে অস্বীকার করবেন না। চীন-মালদ্বীপ কালচারাল এসোসিয়েশনের একজন সিনিয়র কর্মকর্তাও একই ধরনের আশাবাদ ব্যক্ত করেছেন। সূত্র: মালদ্বীপস টাইমস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালদ্বীপ


আরও
আরও পড়ুন