Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

টেকসই উন্নয়নে আন্তর্জাতিক সম্মেলন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

টেকসই উন্নয়নে আন্তঃদেশীয় সহযোগিতার পথ-নির্দেশ ঠিক করতে ঢাকায় একটি আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি (বিইউবিটি) রাজধানীর মিরপুর রূপনগরে তাদের স্থায়ী ক্যাম্পাসে দুই দিনের এই সম্মেলনের আয়োজন করেছে। অর্থনৈতিক ও মানবিক উন্নয়নে কাজ করা বিভিন্ন দেশের তাত্তি¡কদের সঙ্গে দেশীয় অংশীজনদের নিয়ে সোমবার এ সম্মেলনের উদ্বোধন করা হয়।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান উদ্বোধনী অনুষ্ঠানে তার বক্তব্যে বিশ্বায়ন ও প্রযুক্তির বিকাশের সঙ্গে তাল মিলিয়ে তরুণদের গড়ে তোলার পরামর্শ দেন।
তিনি বলেন, প্রযুক্তি এমনভাবে এগোচ্ছে, আমরা আজকে যা করছি, তা আগামী দিন অকেজো বা অতিরিক্ত হয়ে যেতে পারে। মানুষের শ্রম বাজার দখলে নিচ্ছে প্রযুক্তি। সে কারণে প্রযুক্তির সঙ্গে মানুষের শ্রমের অভিযোজনের দিকে নজর দিয়ে উদ্যোগ নিতে হবে।

বৈশ্বিক উন্নয়নের ক্ষেত্রে কয়েকটি চ্যালেঞ্জের কথা তুলে ধরে সেগুলো মোকাবেলায় বিভিন্ন দেশের বিশেষজ্ঞদের সমন্বয়ে উপায় বের করার পরামর্শ আসে নয়াদিল্লীর ইনস্টিটিউট অব সোশ্যাল সায়েন্সেসের সিনিয়র ফেলো প্রফেসর পার্থ এস ঘোষের কাছ থেকে।

মূল প্রবন্ধে তিনি বলেন, বিশ্বব্যাপী ধনীর সঙ্গে দরিদ্রের সম্পদের ব্যবধান ব্যাপক মাত্রায় বাড়ছে, বিভিন্ন রকম প্রতিষ্ঠানের উপর বিশ্বাস হারাচ্ছে মানুষ। তার সঙ্গে যুক্ত আছে জলবায়ু পরিবর্তন। এই তিনটি বিষয় বিবেচনায় নিয়ে উন্নয়ন পরিকল্পনা ঠিক করা জরুরি। পার্থ ঘোষ বলেন, আমরা আজকে যা অর্জন করছি, তা আগামীকাল হারিয়ে যাবে। প্রযুক্তির এই এগিয়ে যাওয়ার পথে সমানতালে চলার যোগ্য হতে হবে প্রত্যেকটি দেশকে। বিইউবিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান প্রফেসর সফিক আহমেদ সিদ্দিক বলেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার (এমডিজি) মত এসডিজি অর্জনের জন্য বিভিন্ন ধরনের কর্মসূচি নিচ্ছে বাংলাদেশ। দারিদ্র্য নিরসন, প্রাথমিক শিক্ষায় নারী-পুরুষের সমতা ও স্যানিটেশনের ক্ষেত্রে বাংলাদেশ বৈশ্বিক পর্যায়ে সুনাম অর্জন করেছে বলে মন্তব্য করেন তিনি। বিইউবিটির ভিসি প্রফেসর আবু সালেহের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিইউবিটি রিসার্চ সেন্টারের পরিচালক প্রফেসর সান্তি এন ঘোষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উন্নয়ন

২৩ ডিসেম্বর, ২০২২
১৮ ডিসেম্বর, ২০২২
২৮ অক্টোবর, ২০২২
২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ