Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপাতত গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

অবশেষে বহু জল্পনা কল্পনার পর অবশেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে গ্যাসের দাম বাড়ানো হচ্ছে না বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।
বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গ্যাসের দাম বাড়ানোর ঘোষণা স্থগিত করেছে। তবে গ্যাস বিতরণ কোম্পানিগুলো মার্জিন বাড়ানোর বা সমন্বয়ের বিষয়ে ঘোষণা কথা ছিল।তার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দির্দেশনায় বন্ধ হলো। পাশাপাশি কিছু নতুন নিদের্শনাও দিতে পারে কমিশন।
গতকাল সোমবার বিকেলে বিইআরসির সচিব মো: রেজানুর রহমান । সাংবাদিকদের বলেন, আমরা আদেশের বিষয় আপাতত প্রকাশ করতে চাই না। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রসঙ্গটি তুলে তিনি বলেন, ইলেকশান নকিং অ্যাট দ্য ডোর। এখন এ কাজটি করা উচিত হবে কিনা, তা নিয়ে সবাই চিন্তা করছে। দাম বাড়বে কিনা, এমন প্রশ্নের জবাবে বিইআরসির সচিব বলেন, নিয়ম অনুযায়ী একটি আদেশ দেবে কমিশন। ওই আদেশে বিতরণ কোম্পানির মার্জিন বৃদ্ধিসহ বেশ কিছু বিষয় অন্তর্ভুক্ত থাকবে। এই সপ্তাহের মধ্যেই সেই আদেশ আসবে।
বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ তিনি বলেন, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, এখনই যেন গ্যাসের দাম না বাড়ানো হয়। ফলে আপাতত গ্যাসের দাম বাড়ছে না। ২০১৪ সালে নির্বাচনের আগেও একদফা বিদ্যুতের দাম বৃদ্ধির চেষ্টা করে কমিশন। তখন বিদ্যুতের দাম না বাড়ানোর নির্দেশ দেন প্রধানমন্ত্রী। নির্বাচনের ঠিক আগে আবারও কমিশনের একই কাজে জনমনে প্রশ্ন তৈরি হয়েছে।
আবাসিক ও বাণিজ্যিক ছাড়া সব ধরনের গ্যাসের দামই বাড়ানোর প্রস্তাব দিয়েছিল বিতরণ কোম্পানিগুলো। তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এনএলজি) খরচ মেটাতেই গ্যাসের দাম বাড়ানোর এই প্রস্তাব দেওয়া হয়। জুনে তাদের প্রস্তাবের ওপর গণশুনানি হয়। শুনানির পর ৯০ দিনের মধ্যে আদেশ দেওয়ার কথা কমিশনে। এই সপ্তাহেই এই ৯০ দিন পূর্ণ হওয়ার কথা। গত ১৮ আগস্ট থেকে এলএনজির সরবরাহ শুরু করা হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে গ্যাসের দাম বাড়ানো হচ্ছে বলে গত ১৫ সেপ্টেম্বর জানিয়েছিলেন প্রধানমন্ত্রীর জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী।এরই পরিপ্রেক্ষিতে গত কয়েক সপ্তাহ ধরে বিইআরসির নানা সূত্র থেকে গ্যাসের দাম বাড়ানো নিয়ে আলোচনা শোনা যাচ্ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্যাস

৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৯ জানুয়ারি, ২০২৩
১৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ