Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

গেইলকে ছাড়াই আসছে ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

আগামী কিছুদিন বেশ ব্যস্ত সময় কাটাবে বাংলাদেশ দল। এ মাসেই পূর্ণাঙ্গ সিরিজ খেলতে আসছে জিম্বাবুয়ে দল। তারপর ওয়েস্ট ইন্ডিজকে আতিথ্য দেবে বাংলাদেশ। বিশ্বকাপের আগে প্রস্তুতি পর্বটা ভালোভাবেই সাজিয়ে নিয়েছে বাংলাদেশ দল। তবে বোলারদের প্রস্তুতিতে হয়তো খানিকটা ঘাটতি রয়ে যাচ্ছে। ওয়েস্ট ইন্ডিজ দলের সঙ্গে যে থাকবেন না ক্রিস গেইল। আসন্ন এই সিরিজের আগে ছুটি নিয়েছেন এই বিধ্বংসী ব্যাটসম্যান।

বাংলাদেশ সফরের আগে ভারতে মাসব্যাপী সফরে এসেছে ওয়েস্ট ইন্ডিজ। দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচ এর মাঝেই শেষ হয়েছে। যাতে মাত্র দু’দিনেই ম্যাচটি ইনিংস ও ২৭২ রানের বিশাল ব্যবধানে হেরেছে সফরকারীরা। টেস্ট সিরিজের পর পাঁচটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলবে ক্যারিবীয়রা। গতকালই এ দুই সিরিজের জন্য দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। তাতে নেই গেইলের নাম। অনুমিতভাবেই এই দুই স্কোয়াডের কোনটিতেই ঠাঁই মেলেনি স্পিনিং অলরাউন্ডার সুনীল নারাইনেরও।

২০১৯ বিশ্বকাপ খেলতে চান বলে ইতিমধ্যেই কিছু ব্যবস্থা নিচ্ছেন গেইল। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডকে ইচ্ছার কথাটা জানিয়ে রেখেছেন ক্যারিবিয়ান ওপেনার। দু’দিন আগেই লিস্ট ‘এ’ ক্যারিয়ারকেও বিদায় জানিয়ে দিয়েছেন। দুর্দান্ত সেঞ্চুরি করে জ্যামাইকা ক্যারিয়ার শেষ করেছেন নিজের স্টাইলেই। আপাতত আফগান প্রিমিয়ার লিগে খেলবেন গেইল। এরপর টি-টেন লিগে খেলতে পারেন তিনি। তাই ভারত ও বাংলাদেশ সফরে না খেলার বিষয়টি সরাসরি ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজকে জানিয়েছেন ব্যাটিং দানব। তবে আগামী বছর ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে গেইলের ফেরার বিষয়টি জানিয়েছে বোর্ডের এক মুখপাত্র। পরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এর ব্যাখ্যা দিয়েছেন বোর্ডের নির্বাচন কমিটির প্রধান কোর্টনি ব্রাউন, ‘ভারত ও বাংলাদেশ সফর আমরা আমাদের মহাতারকা ক্রিস গেইলকে ছাড়া খেলব। তবে ইংল্যান্ডের ক্যারিবীয় সফর ও ২০১৯ বিশ্বকাপে খেলার ইচ্ছার কথা জানিয়ে রেখেছে সে।’

ঘোষিত দলে জায়গা পেয়েছেন ২৫ বছর বয়সী গায়ানার ওপেনার চন্দরপল হেমরাজ। এছাড়া, দলে ডাক পেয়েছেন অলরাউন্ডার ফ্যাবিয়ান অ্যালেন, পেসার ওশানে থমাস। সিপিএলে এই পেসার নিয়েছিলেন ১৮ উইকেট। গত টেস্ট সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষিক্ত সুনীল অ্যামব্রিস টেস্টের পর ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজেও থাকছেন।
ওয়ানডে সিরিজ মিস করতে যাচ্ছেন ক্যারিবীয়ান সেরা অলরাউন্ডার আন্দ্রে রাসেল। ইনজুরির কারণে খেলা হচ্ছে না তার। তবে, আগামী ৪ নভেম্বর শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি সিরিজের দলে রাখা হয়েছে রাসেলকে। দ্বন্দ্ব কাটিয়ে বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে সই করা কাইরন পোলার্ড এবং ড্যারেন ব্রাভো ওয়ানডেতে না থাকলেও খেলবেন টি-টোয়েন্টিতে। ২০১৭ সালের সেপ্টেম্বরে সবশেষ টি-টোয়েন্টি খেলেছেন পোলার্ড এবং ২০১৪ সালে খেলেছেন ব্রাভো। সিনিয়রদের পাশাপাশি আসন্ন দুই সিরিজে তরুণদেরও জায়গা করে দেওয়া হয়েছে।
ওয়ানডে স্কোয়াড : জেসন হোল্ডার (অধিনায়ক), ফ্যাবিয়ান অ্যালেন, সুনীল অ্যামব্রিস, দেবেন্দ্র বিশু, চন্দরপল হেমরাজ, শিমরন হেটমেয়ার, শাই হোপ, আলজারি জোসেফ, এভিন লুইস, অ্যাশলে নার্স, কেমো পল, রভম্যান পাওয়েল, কেমার রোচ, মারলন স্যামুয়েলস এবং ওশানে থমাস।
টি-২০ স্কোয়াড : কার্লোস ব্রাথওয়েইট (অধিনায়ক), ফ্যাবিয়ান অ্যালেন, ড্যারেন ব্রাভো, শিমরন হেটমেয়ার, এভিন লুইস, ওবেদ ম্যাকয়, অ্যাশলে নার্স, কেমো পল, খারি পেইরে, কাইরন পোলার্ড, রভম্যান পাওয়েল, দিনেশ রামদিন, আন্দ্রে রাসেল, রাদারফোর্ড, ওশানে থমাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়েস্ট ইন্ডিজ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ