Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ০৩ পৌষ ১৪২৫, ৯ রবিউস সানী ১৪৪০ হিজরী

প্রশ্ন : আমার বাসার কাজের বুয়া প্রতিদিনই কিছু না কিছু চুরি করে। বললেও স্বীকার করে না। এই মুহূর্তে আর কোনো অপশন নাই তাকে বাদ দেয়ার। আমি তার প্রতি নির্দয় হতে চাই না। কি করি?

আমিনা,
চট্টগ্রাম।

প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৮, ১২:১০ এএম

 উত্তর : সরিয়ে ফেলার মতো জিনিসপত্র গুছিয়ে বা তালা মেরে রাখুন। যদিও এটি খুবই কঠিন কাজ। চুরি করতে চাইলে অনেক কিছুই করা যায়। যদি এটি তার অভাবজনিত কারণে হয়ে থাকে, তাহলে তার পারিশ্রমিক বাড়িয়ে দিন। পাশাপাশি অন্য বাসায়ও কাজের সুযোগ দিন। যদি চুরি করা অভ্যাসবশত হয়ে থাকে, তাহলে, এসবে কাজ হবে না। চোখে চোখে রাখুন। যেহেতু বিদায় করার উপায় নেই, তাই শাস্তি দিয়েও লাভ নেই। শুনে খুশি হলাম যে, আপনি তার প্রতি নির্দয় হতে চান না। এটি বড় গুণ। দয়া করুন, ক্ষমা করতে থাকুন, সম্ভব হলে বুঝিয়ে বলুন ও আল্লাহর নিকট দোয়া করুন। হয়তো তার অভ্যাস ফিরে যাবে। অন্য মানুষও পেয়ে যেতে পারেন। তা ছাড়া এসব অত্যাচার ও ক্ষতি সহ্য করার ফলে আল্লাহ আপনাকে অনেক বেশি প্রতিদান দিতে থাকবেন।

সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতাওয়া বিশ্বকোষ।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
inqilabqna@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ