Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাকির নায়েককে ফেরতের সিদ্ধান্ত আদালত নেবে -মালয়েশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৮, ৫:৩২ পিএম

মালয়েশিয়া ভারতের বিখ্যাত ধর্ম প্রচারক এবং ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জাকির নায়েককে ভারতে ফেরত পাঠানোর ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়নি। কার্যত, এ সিদ্ধান্ত নিয়ে দোলাচলে রয়েছে দেশটি। তবে আদালতেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে নিশ্চিত করেছেন মালয়েশিয়ার এক মন্ত্রী। খবর এনডিটিভি।

ভারতে জাকির নায়েকের বিরুদ্ধে আর্থিক প্রতারণা ও সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগ আনা হলে তা এড়াতে ২০১৬ সালের জুলাই মাসে ভারত ছাড়েন জাকির নায়েক। প্রথমে তিনি সউদী আরবে যান ও সেখান থেকে যান মালয়েশিয়ায়। গত জানুয়ারি মাসে জাকির নায়েককে ভারতে পাঠানোর আনুষ্ঠানিক অনুরোধ জানায় দিল্লি।

স¤প্রতি ভারত সফরে এসে মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলা সেগারান জানান, কিছুদিন আগে এক বৈঠকে তার কাছে জাকির নায়েককে ফেরত পাঠানোর আবেদন জানান পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি জাকির নায়েককে মালয়েশিয়া থেকে ভারতে ফেরত পাঠানো হবে কি না, সে সম্পর্কে জানতে চান। এ ব্যাপারে মালয়েশিয়া সরকার কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি বলে তাকে জানানো হয়।

সেগারান আরও জানান, জাকির নায়েকের প্রত্যাবর্তনের বিষয়টি মালয়েশিয়া সরকার আদালতের সিদ্ধান্তের উপরেও ছাড়তে পারে।

প্রধানমন্ত্রী মাহাথির জুলাই মাসে মন্তব্য করেন যে, মালয়েশিয়ায় নতুন কোনও সমস্যা সৃষ্টি না করলে জাকির নায়েককে ভারতে ফেরত পাঠানো হবে না। উল্লেখ্য, পূর্বতন মালয়েশীয় সরকার জাকির নায়েককে স্থায়ী নাগরিকের মর্যাদা দিয়েছিল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাকির


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ