Inqilab Logo

ঢাকা, সোমবার ২০ মে ২০১৯, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৪ রমজান ১৪৪০ হিজরী।

২০১৯ সালে বিশ্বে অর্থনীতিতে শীর্ষে থাকবে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৮, ৮:৫৮ পিএম

২০১৯ সালে বিশ্বের উঠতি অর্থনীতির দেশগুলোর মধ্যে শীর্ষস্থানে থাকবে ভারত। ইন্টারন্যাশনাল মনিটারি ফান্ডের (আইএমএফ) এক পরিসংখ্যানে এ তথ্য দেয়া হয়েছে। তাদের পরিসংখ্যানে উঠে এসেছে যে, আগামী এক বছরের মধ্যে ভারতের অর্থনৈতিক সমৃদ্ধির হার ৭.৪ শতাংশ হবে। ২০১৭ সালে এই বৃদ্ধির হার ছিল ৬.৭ শতাংশ।

এই বৃদ্ধির মূল কারণ হবে মুদ্রা বিনিময়ে সার্বিক বৃদ্ধি ও জিএসটির প্রয়োগ যা বিনিয়োগ ও বেসরকারি বাজারের অর্থনৈতিক বৃদ্ধিকেও অনেকটাই এগিয়ে নিয়ে যাবে।

আইএমএফ-এর ‘ওয়ার্ল্ড ইকনমিক আউটলুক রিপোর্ট’ অনুযায়ী, ২০১৮ সালে এই বৃদ্ধির হার হবে ৭.৩ শতাংশ যা ২০১৯ সালে বেড়ে হতে পারে ৭.৪ শতাংশ। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বাড়ার ফলেও বৈদেশিক মুদ্রা বিনিময়ের ক্ষেত্রেও লাভবান হবে উঠতি অর্থনীতিগুলো।

বিশ্বে সবচেয়ে দ্রুত গতিতে এগিয়ে চলা দেশগুলির মধ্যে এখন শীর্ষে চীন। এ বছর চীনের আর্থিক বৃদ্ধির হার হবে ৬.৬ শতাংশে। আর আগামী বছর তা আরও কমে হবে ৬.২ শতাংশ। ট্রাম্প প্রশাসনের পণ্য শুল্ক নীতির জন্য্ই চিনের অর্থনীতি কিছুটা বেহাল হবে বলে মনে করছে আইএমএফ।

সাম্প্রতিক সময়ে ভারতের আর্থিক বৃদ্ধির হার সবচেয়ে বেশি হয়েছিল গত বছর ৬.৭ শতাংশ। এ বছর ও আগামী বছরে সেই রেকর্ড ভেঙে এগিয়ে যাবে ভারতের আর্থিক বৃদ্ধির হার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন