Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

সেপ্টেম্বরে মূল্যস্ফীতি কমেছে

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

সেপ্টেম্বরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট-টু-পয়েন্ট হারে কমে দাঁড়িয়েছে পাঁচ দশমিক ৪৩ শতাংশে, যা আগের মাসে ছিল পাঁচ দশমিক ৪৮ শতাংশ। একই সময়ে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে পাঁচ দশমিক ৪২ শতাংশ, যা তার আগের মাসে ছিল পাঁচ দশমিক ৯৭ শতাংশ। আর খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কিছুটা বেড়ে দাঁড়িয়েছে পাঁচ দশমিক ৪৫ শতাংশে, যা তার আগের মাসে ছিল চার দশমিক ৭৩ শতাংশ।

গতকাল রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব তথ্য প্রকাশ করেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, মূল্যস্ফীতি বাড়ানোর ক্ষেত্রে জ্বালানি তেলের ওপর নির্ভশীলতা কম। ফলে মূল্যস্ফীতিতে কম প্রভাব পড়বে। তাছাড়া আন্তর্জাতিক বাজারে খাদ্য পণ্যের দাম কম ছিল। তাই আমাদের দেশেও দাম কম ছিল। ফলে মূল্যস্ফীতি কমছে। বাড়ি ভাড়া, পরিবহন ও অন্যান্য পণ্যের দামও বাড়েনি।

গ্রামে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট-টু-পয়েন্ট হারে কমে চার দশমিক ৯৯ শতাংশে দাঁড়িয়েছে জানিয়ে আ হ ম মুস্তফা কামাল বলেন, আগের মাসে এই হার ছিল পাঁচ দশমিক শূন্য পাঁচ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে চার দশমিক ৮৬ শতাংশে, যা তার আগের মাসে ছিল পাঁচ দশমিক ৩৪ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে পাঁচ দশমিক ২২ শতাংশে, যা তার আগের মাসে ছিল চার দশমিক ৫১ শতাংশ।

শহরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট-টু-পয়েন্ট হারে কমে দাঁড়িয়েছে ছয় দশমিক ২৩ শতাংশে, যা তার আগের মাসে ছিল ছয় দশমিক ২৮ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ছয় দশমিক ৬৫ শতাংশ, যা তার আগের মাসে ছিল সাত দশমিক ৩৯ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে পাঁচ দশমিক ৭৪ শতাংশে, যা তার আগের মাসে ছিল পাঁচ দশমিক শূন্য চার শতাংশ। বিবিএসর মতে, সেপ্টেম্বরে মাছ-মাংস, শাক-সবজি, ফল, মসলা, দুধ ও অন্যান্য খাদ্যসামগ্রীর দাম কমেছে। অপরদিকে, খাদ্যবহির্ভূত পণ্য-পরিধেয় বস্ত্রাদি, বাড়িভাড়া, বিদ্যুৎ, চিকিৎসাসেবা, পরিবহন, শিক্ষা উপকরণসহ কিছু পণ্যের দাম সেপ্টেম্বরে মাসে বেড়েছে। এদিকে, গ্রামাঞ্চলে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমলেও বেড়েছে খাদ্যবহির্ভূত পণ্যের দাম। একই চিত্র দেখা যায় শহর অঞ্চলেও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর