Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

ইসলামাবাদে পৌঁছেছে আফগান তালিবানের প্রতিনিধি দল সমর্থনের কথা অস্বীকার করল রাশিয়া

প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আফগান তালিবানের তিন সদস্যের একটি প্রতিনিধি দল পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে পৌঁছেছে। আফগান সরকারের সঙ্গে আলোচনার সম্ভাব্যতা যাচাইয়ের জন্য দলটি পাকিস্তানে গেছে বলে বিশেষ সূত্রের বরাত দিয়ে দেশটির একটি ইংরেজি দৈনিক এ খবর দিয়েছে। আফগান সরকারের প্রতিনিধিদের সঙ্গে কাতারের তালিবান রাজনৈতিক দফতরের এ তিন সদস্য বৈঠক করবে কিনা তা এ খবরে নিশ্চিত করা হয়নি। অবশ্য প্রতিনিধি দলের সদস্য ও তাদের পরিচয় এ খবরে দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, এ দলে রয়েছেন ইসলামাবাদে তালিবানের সাবেক কূটনীতিবিদ মৌলবি শাহাবুদ্দিন দেলওয়ার এবং সংযুক্ত আরব আমিরাতে তালিবানের সাবেক রাষ্ট্রদূত জান মোহাম্মদ মাদানি।
এদিকে আফগান তালিবান এ সফর সম্পর্কে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি। গত বছর জুলাইয়ে ইসলামাবাদে তালিবান এবং আফগান সরকারের প্রতিনিধিদের মধ্যে সরাসরি বৈঠকের আয়োজন করেছিল পাকিস্তান। কিন্তু গত বছর জুলাইয়ের শেষ দিকে তালিবানের সাবেক নেতা মোল্লা ওমরের মৃত্যু সংবাদ নিশ্চিত করার পর মুরি শান্তি প্রক্রিয়া নামে পরিচিত এ আলোচনা ভেস্তে যায়।
আফগানিস্তানে আইএসের প্রভাব ঠেকাতে তালিবানকে মস্কোর সমর্থন দেয়ার জল্পনা-কল্পনা নাকচ করে দিয়েছে রাশিয়া। আফগানিস্তানে রুশ রাষ্ট্রদূত আলেকজান্ডার মানতিস্কি তালিবানকে সমর্থনের কথা অস্বীকার করেন। তিনি সাংবাদিকদের কাছে বলেছেন, আফগানিস্তানে রাশিয়ার কোনো গোপন পরিকল্পনা নেই। কাকতালীয়ভাবে তালিবান-আইএসের বিরুদ্ধে লড়তে চাচ্ছে কিন্তু এ জন্য রাশিয়া কোনো তথ্য বিনিময় করে নি। মানতিস্কি বলেন, অন্যান্য অনেক দেশের মতোই রাশিয়াও তালিবানকে জঙ্গিবাদ ছেড়ে শান্তি প্রক্রিয়া অনুসরণের আহ্বান জানিয়ে আসছে। সাবেক সোভিয়েত প্রজাতন্ত্র উজবেকিস্তান এবং তাজিকিস্তান সীমান্তবর্তী উত্তরাঞ্চলীয় আফগানিস্তানের প্রদেশগুলোতে তালিবানের প্রভাব বাড়ার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন তিনি। রেডিও তেহরান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন