Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

বিদেশি উদ্ধারকর্মীদের দ্রুত ইন্দোনেশিয়া ছাড়ার নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৮, ৪:১২ পিএম

ইন্দোনেশিয়ায় বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার উদ্ধারকর্মীদের কাজ বন্ধের ও তাদের দ্রুত দেশ ছাড়ার নির্দেশ দিয়েছে জাকার্তা। ভূমিকম্প ও সুনামিতে বিধ্বস্ত দেশটির সুলাবেসি দ্বীপে উদ্ধারকাজে তারা নিয়োজিত রয়েছেন। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে জানিয়েছে, যেসব বিদেশি এনজিও বিদেশি নাগরিকদের নিয়োগ করেছে, তাদের দ্রুত ফেরত নিতে হবে। খবর রয়টার্স ও ডিডব্লিউ।
কোনো দুর্যোগেই সচরাচর বাইরের সাহায্য নিতে চায় না জাকার্তা। এ বছরের শুরুর দিকে লম্বক দ্বীপে ভূমিকম্পে বিপুল হতাহতের ঘটনা ঘটলেও বিদেশি কোনও সংস্থাকে সাহায্যের অনুমতি দেয়নি দেশটি।
এবার অবশ্য দুর্যোগের ভয়াবহতা টের পেয়ে সঙ্গে সঙ্গেই বিদেশি সাহায্যের পথ উন্মুক্ত করে দেয় ইন্দোনেশিয়া। কিন্তু উদ্ধার ও ত্রাণকাজে প্রয়োজনীয় যন্ত্রপাতি আনতে যে অনুমতি প্রয়োজন, তা না পাওয়ার অভিযোগ করেছেন বিদেশি উদ্ধারকর্মীরা।
ভূমিকম্প ও সুনামির আঘাতে এখন পর্যন্ত দুই হাজারের মতো মানুষের মৃত্যুর কথা জানানো হয়েছে। আরও পাঁচ হাজার মানুষের এখনও সন্ধান মেলেনি। আশঙ্কা করা হচ্ছে, তাদের অধিকাংশই পালুর আশেপাশে যে ভয়াবহ ভূমিধস হয়েছে, তাতে চাপা পড়ে থাকতে পারে। তাদের মধ্যে আর কারও বেঁচে থাকার সম্ভাবনা খুঁজে পাচ্ছে না কর্তৃপক্ষ।
গত ২৮ সেপ্টেম্বরে ৭ দশমিক ৫ মাত্রার ওই ভূমিকম্প ও সুনামি সংঘটিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্দোনেশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ