Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনের বন্দরে গোপনে তেলের মজুত গড়ছে ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৮, ৪:১৪ পিএম

চীনের দালিয়ান বন্দরে ২০ লাখ ব্যারেল অপরিশোধিত তেলবাহী একটি ইরানি জাহাজকে তেল খালাস করতে দেখা গেছে। গোপনে চীনে ইরানি তেল সরবরাহের সঙ্গে জড়িত বন্দরটির রিফিনটিভ আইকন ডাটা নামের একটি সংস্থা ও এক শিপিং এজেন্টের বরাত দিয়ে সোমবার এ কথা বলা হয়। খবর রয়টার্স।
ইরান বিশ্বের তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেকের তৃতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী। আগামী ৪ নভেম্বর থেকে দেশটির তেল রফতানির ওপর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হবে।
এর আগে, ২০১৪ সালে মার্কিন নিষেধাজ্ঞার সময় উত্তর-প‚র্বাঞ্চলের বন্দর দালিয়ানে তেল মজুদ করেছিল ইরান। পরবর্তীতে দক্ষিণ কোরিয়া ও ভারতের কাছে সেসব তেল বিক্রি করে দেয়া হয়।
অপরিশোধিত তেলবাহী এই বিশাল জাহাজের মাধ্যমে তেল রফতানি করছে ন্যাশনাল ইরানিয়ান ট্যাঙ্কার কোম্পানি। বন্দরের জিনজিয়াং অংশে তারা এই তেল খালাস করছে। গত চার বছরের মধ্যে দালিয়ানে এটিই ইরানের প্রথম তেল খালাসের ঘটনা।
দালিয়ান বন্দরের এক কর্মকর্তার কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। দালিয়ান বন্দরের যৌথ এ মজুদ সাইটের এক ব্যবস্থাপকের কাছে ট্যাঙ্কবাহী ইরানি তেলের ব্যাপারে প্রশ্ন করা হলে তিনি এ ব্যাপারে মন্তব্য করার এখনই উপযুক্ত সময় নয় বলে জানান।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে ইরানি তেলের ব্যাপারে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ