Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ১ কার্তিক ১৪২৫, ০৫ সফর ১৪৪০ হিজরী

কাশ্মীরিদের দুঃখ-কষ্ট অবসানে জাতিসংঘের পদক্ষেপ জরুরি

জাতিসংঘে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মালিহা লোধির দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

জম্মু ও কাশ্মীরের মানুষের অপরিসীম দুঃখ-কষ্ট অবসানে পদক্ষেপ নিতে জাতিসংঘের প্রতি আহবান জানিয়েছে পাকিস্তান। জাতিসংঘে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মালিহা লোধি বলেছেন, কাশ্মিরি জনগণ অপরিসীম দুঃখ-কষ্টের মধ্যে রয়েছে। এ পরিস্থিতির ইতি টানতে জাতিসংঘের পক্ষ থেকে কার্যকরি ও গঠনমূলক পদক্ষেপ জরুরি। তিনি আরও বলেছেন, ভারত সরকার কাশ্মীর সংকট সমাধানে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব বাস্তবায়ন না করায় তা গোটা বিশ্বের জন্যই একটি চ্যালেঞ্জ হয়ে আছে। মালিহা লোধি বলেন, কাশ্মির সমস্যার সমাধান হলে দক্ষিণ এশিয়ায় শান্তি ফিরে আসবে এবং ইসলামাবাদ ও নয়া দিল্লির মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রেও তা ভূমিকা রাখবে। ২০১৬ সালের ৮ জুলাই কাশ্মিরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর হাতে হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান ওয়ানি নিহত হওয়ার পর থেকে সেখানে উত্তেজনা বেড়ে গেছে। ওই ঘটনার পর থেকে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহতের ঘটনাও বেড়েছে। জাতিসংঘের নিরাত্তা পরিষদের প্রস্তাব মেনে গণভোটের মাধ্যমে কাশ্মির সংকটের সমাধান করা হলে কাশ্মিরিদের অপরিসীম দুঃখ-কষ্টের অবসান ঘটবে বলে পাকিস্তানের পাশাপাশি কাশ্মিরের অনেক নেতাও মনে করেন। পার্সটুডে।



 

Show all comments
  • মাহবুব ১৩ অক্টোবর, ২০১৮, ১২:০৭ এএম says : 1
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন জাতিসংঘের সংস্কার জরুরি ।কাশ্মির ভারতের দীর্ঘকালীন জাতিগত উগ্রতার আক্রোশের অন্যতম পতিতস্থান।যা ক্রমাগতভাবে নিপতিত হয়ে আসছে ।পাকিস্তান কাশ্মিরকে ব্যবহার করবে,সুযোগ নিবে,মদদ দিবে,সংহতি প্রকাশ করবে ইত্যাদি স্বাভাবিক ।................
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ