Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা প্রত্যাবাসনে সহায়তা করবে জাপান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ অক্টোবর, ২০১৮, ৯:০৯ পিএম | আপডেট : ১২:০৮ এএম, ১১ অক্টোবর, ২০১৮

জাপান সরকার রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের প্রচেষ্টাকে সমর্থন করবে। বুধবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে মিয়ানমারকে রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সকল প্রকার সহায়তা করার প্রতিশ্রুতি দেন। টোকিওতে জাপান, কম্বোডিয়া, মিয়ানমার ও লাওসের সম্মেলনে অং সান সুচির সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান তিনি।
টোকিওতে সুচির সঙ্গে বৈঠক শেষে আবে সাংবাদিকদের জানান, “এটি একটি জটিল এবং গুরুত্বপূর্ণ বিষয়। তবে এই সংকট সমাধানে জাপান মিয়ানমার সরকার এবং তাদের প্রচেষ্টাকে সমর্থন করবে। জাপান সরকারের পক্ষ থেকে রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য বাড়ি নির্মাণ করে দেয়ার ব্যবস্থাও করা হবে।” পাশাপাশি মিয়ানমারে রয়টার্সের দুইজন সাংবাদিককে সাত বছরের কারাদন্ড দেয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন তিনি।
এদিকে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর নৃশংসতার অভিযোগের সুষ্ঠু তদন্তের জন্য মিয়ানমার সরকার ফিলিপাইন এবং জাপানের সাবেক কুটনৈতিকসহ চার সদস্যের একটি তদন্ত কমিশন গঠন করেছে। তদন্ত কমিটি বিষয়ে শিনজো আবে বলেছেন, “সঠিক এবং যথাযথ তদন্তের জন্য একটি নিরপেক্ষ একটি প্যানেল প্রয়োজন বলে আমি মনে করি।” সূত্র: এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা প্রত্যাবাসন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ