Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রমাণ হলো রাজনৈতিক প্রতিহিংসা কত ভয়ঙ্কর হতে পারে

সাংবাদিকদের অ্যাটর্নি জেনারেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, জজ মিয়া নামের এক নিরপরাধ লোককে আসামি সাজানো হয়েছিল, সে পর্যায় থেকে মামলাটি আলোর মুখ দেখেছে এবং অপরাধীরা সাজা পেয়েছে। এটা বাংলাদেশের ইতিহাসে ও বিচার বিভাগের ইতিহাসে একটি বড় সার্থকতা। রাজনৈতিক প্রতিহিংসা কতখানি ভয়ংকর হতে পারে। গ্রেনেড হামলার মামলার মধ্য দিয়ে তা প্রমাণ হলো বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল।
গতকাল বুধবার সুপ্রিম কোর্টে অ্যাটর্নি জেনারেল এর নিজ কার্যালয়ে রায় নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই সব কথা বলেন। মাহবুবে আলম বলেন, বাংলাদেশের বিচারের ইতিহাসে আজকে একটি মাইলফলক সূচিত হলো। এই মামলাটিকে নষ্ট করে দেয়ার জন্য নানারকম ষড়যন্ত্র করা হয়েছিল। জজ মিয়া নামের এক নিরপরাধ লোককে সাজানো হয়েছিল আসামি, সে পর্যায় থেকে মামলাটি আলোর মুখ দেখেছে এবং অপরাধীরা সাজা পেয়েছে। এটা বাংলাদেশের ইতিহাসে ও বিচার বিভাগের ইতিহাসে একটি বড় সার্থকতা। তিনি বলেন, আমাদের উপমহাদেশে জালিয়ানওয়ালাবাগে এ ধরনের হত্যাকান্ড হয়েছিল। মানুষকে আবদ্ধ রেখে গুলি করা হয়েছিল। এটা অনেকটা সেরকমই। একটা জায়গায় বক্তৃতা হচ্ছিল, এর চারদিক থেকে গ্রেনেড নিক্ষেপ করা হলো। কোনোভাবেই বলা যাবে না, এটা সাধারণ সন্ত্রাসীদের কাজ। এটা অবশ্যই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং রাজনৈতিক উদ্দেশ্যেই শেখ হাসিনাকে ও তার দলের অন্যান্য নেতাকর্মীদের নিশ্চিহ্ন করে দেয়ার জন্যই এই ষড়যন্ত্র এবং হত্যাকান্ড পরিচালনা করা হয়েছিল। অ্যাটর্নি জেনারেল বলেন, রাজনৈতিক প্রতিহিংসায় এ ধরনের হত্যাকান্ড পাকিস্তানে হয়েছে, যেমন জুলফিকার আলী ভুট্টোর ফাঁসি হয়েছে। তার রাজনৈতিক প্রতিদ্ব›দ্বীকে তিনি হত্যার পরিকল্পনা করেছিলেন। এই মামলায়ও কিন্তু রাজনৈতিক প্রতিপক্ষকে নিশ্চিহ্ন করে দেয়ার ষড়যন্ত্র হয়েছিল। কাজেই এখানে ফাঁসি যাদের হয়েছে, তাতে আমরা স্বস্তি অনুভব করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাংবাদিক

১৫ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ