Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সরকারি ক্রয়ে দক্ষতা বাড়ানোর প্রয়োজন রয়েছে

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

পরিকল্পনা মন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল বলেছেন, সরকারি ক্রয় বিষয়ে সরকারি কর্মকর্তা, দুর্নীতি দমন কমিশন কর্মকর্তা, দরদাতা, সাংবাদিক, স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধি ও অন্যান্যদের দক্ষতা বাড়ানোর প্রয়োজন রয়েছে। তাই এখন থেকে বিভিন্ন মেয়াদে সরকারি ক্রয় সম্পর্কে দক্ষতা বাড়াতে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ প্রদান করা হবে। সরকারি ক্রয়ে সক্ষমতা ও পেশাদারিত্ব বৃদ্ধির লক্ষ্যে ব্যাপক ভিত্তিক প্রশিক্ষণ প্রদানের জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) ইতালীর তুরিন এ অবস্থিত আইএলও এর আন্তর্জাতিক ট্রেনিং সেন্টারের (আইটিসি) সাথে একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।
বিশ্বব্যাংকের সহায়তায় সিপিটিইউ বাস্তবায়নাধীন ডাইমেপ প্রকল্পের আওতায় স্বাক্ষরিত এ চুক্তির মেয়াদ ৩০ জুন ২০২২ পর্যন্ত। চুক্তির মূল্য ১০০ কোটি ৮৬ লাখ ৫২ হাজার টাকা। সরকারি ক্রয়ে প্রশিক্ষণ প্রদানের ক্ষেত্রে দক্ষতার জন্য আইটিসিআইএলও সারাবিশ্বে বিশেষভাবে পরিচিত। এ চুক্তির আওতায় প্রায় ১১ হাজার কর্মকর্তা ও ক্রয় সংশ্লিষ্ট ব্যক্তিরা প্রশিক্ষণ লাভ করবেন। চুক্তি বাস্তবায়নে আইএলও এর আন্তর্জাতিক ট্রেনিং সেন্টারের সাথে নমিনেটেড সাব কনসালটেন্ট হিসেবে কাজ করবে ইঞ্জিনিয়ার স্টাফ কলেজ বাংলাদেশ (ইএসসিবি)। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সিপিটিইউ মহাপরিচালক মো. ফারুক হোসেন ও আইটিসি আইএলও এর টেকসই উন্নয়ন কর্মসূচির ব্যবস্থাপক রাফ ক্রজার চুক্তিতে স্বাক্ষর করেন। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব মো. মফিজুল ইসলাম। বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর সেরিন জুমা অতিথি হিসেবে ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনা মন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ