Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫, ১৬ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

বাংলাদেশ ভূমিকম্প ঝুঁকিতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী বলেছেন, বাংলাদেশ পরোক্ষভাবে ভূমিকম্প ঝুঁকিতে রয়েছে। এর মধ্যে ঢাকা শহরে পূরাতন ভবন বেশী থাকায় ভূমিকম্প হলে এখানে ক্ষয়ক্ষতি বেশী হতে পারে। ১৩ অক্টোবর আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে গতকাল বুধবার রাজধানীর সোহরাওয়াদী মেডিক্যাল কলেজে ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ত্রাণ মন্ত্রী বলেন, ঢাকা শহরে পূরাতন ভবন বেশী থাকায় ভূমিকম্প হলে এখানে ক্ষয়ক্ষতি বেশী হতে পারে। এ উপলব্ধি থেকে সরকার রাজধানীসহ প্রত্যেকটি শহরে ভ‚মিকম্প ও অগ্নিকান্ড মহড়া করছে। এর থেকে সহায় সম্পদ রক্ষায় সচেতনতার দরকার।
তিনি বলেন, ভূমিকম্প ও অগ্নিকান্ড থেকে মানুষের জানমাল রক্ষা ও উদ্ধার কার্যক্রমের জন্য সরকার আধুনিক যন্ত্রপাতি ক্রয় করে ফায়ার সার্ভিস বিভাগ ও সশস্ত্রবাহিনী বিভাগের সক্ষমতা বৃদ্ধি করেছে। তিনি আরও বলেন শহুরে দুর্যোগ মোকাবিলায় সরকার ৩৫ হাজার স্বেচ্ছাসেবককে প্রয়োজনীয় প্রশিক্ষন ও উদ্ধার সরঞ্জাম দিয়ে প্রস্তুত রেখেছে। ভ‚মিকম্প ও অগ্নিকান্ড মোকাবিলায় পরিবার থেকে সচেতন হওয়ার জন্য তিনি আহ্বান জানান।
মহড়া অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ্ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ এম এ হাশিম, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমদ খান, সশস্ত্র বাহিনী বিভাগের পরিচালক (অপারেশন) ব্রিগেডিয়ার জেনারেল মোঃ নুরুল আনোয়ার প্রমূখ এ সময় উপস্থিত ছিলেন।
মহড়ায় ফায়ার সার্ভিস, সশস্ত্রবাহিনী বিভাগ, সিপিপি ও স্কাউট দল অংশগ্রহণ করে। মহড়ায় হাসপাতালে অগ্নিসংযোগ পরবর্তী নির্বাপন, উপরের তলা থেকে আটকে পড়া মানুষকে উদ্ধার, প্রাথমিক চিকিৎসা প্রদান ইত্যাদির অনুশীলন দেখানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমিকম্প

১৭ ফেব্রুয়ারি, ২০১৯
১৭ ফেব্রুয়ারি, ২০১৯
৩ ফেব্রুয়ারি, ২০১৯
২ ফেব্রুয়ারি, ২০১৯
১২ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ