Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশের হাইকমিশনারকে বহিষ্কার করতে পারে পাকিস্তান

পাকিস্তান টুডে’র খবর

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

পাকিস্তানের মনোনীত হাই কমিশনার সাকলাইন সায়ীদাকে গ্রহণে বাংলাদেশ অস্বীকৃতি জানানোর পর ইসলামাবাদ পাল্টা পদক্ষেপ নিতে যাচ্ছে। ভারতীয় চ্যানেল ইয়নের খবরে বলা হয়েছে, পাকিস্তান সরকার বিষয়টি বিবেচনা করছে। পাকিস্তান টু’ডের খবরে বলা হয়, ইসলামাবাদে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার তারিক আহসানকে বহিস্কারের বিষয়টি ভাবছে পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মোহাম্মদ কোরাইশি বলেন, প্রধানমন্ত্রী ইমরান খানকে কূটনৈতিক সংকটের বিষয়টি বিস্তারিত জানানো হয়েছে ও সেই সঙ্গে তাঁর কাছে তারিক আহসানকে বহিস্কারের সুপারিশ করা হয়েছে।
চলতি বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের হাই কমিশনার রাফিউজ্জামান সিদ্দীকির মেয়াদ শেষ হওয়ার পর সাকলাইন সায়ীদার নাম প্রস্তাব করে পাকিস্তান। পাকিস্তান টু’ডের খবরে বলা হয়, নাম প্রস্তাবের এক মাসের মধ্যেই তা চূড়ান্ত থাকার কথা থাকলেও দীর্ঘ ৮ মাস পরেও কোনো জবাব দেয় নি ঢাকা।
এ প্রসঙ্গে রাফিউজ্জামান সিদ্দীকি বলেন, এর মানে দাঁড়ায় নতুন হাই কমিশনারকে প্রত্যাখ্যান করেছে ঢাকা। এদিকে, বাংলাদেশ এই পর্যন্ত এর কোনো কারণ ব্যাখ্যা না করলেও ইয়নের খবরে বলা হয়, ঢাকায় পাকিস্তান দূতাবাসের বিরুদ্ধে আইএসআইএ’র কর্মকান্ডে মদদ, গুপ্তচরবৃত্তি, সন্ত্রাসবাদ, বাংলাদেশ ও ভারত বিরোধী প্রপাগান্ডা চালানোর অভিযোগ তুলেছে।
উল্লেখ্য, বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের হাই কমিশনার রাফিউজ্জামান সিদ্দিকী অবসরে যাওয়ার পর দেশটির নতুন কোনো হাইকমিশনার নিয়োগ হয়নি। এজন্য বাংলাদেশকে দায়ী করে পাকিস্তানের ডেইলি টাইমস এর আগে তাদের এক প্রতিবেদনে দাবি করেছে, নতুন হাইকমিশনারের এগ্রিমোর বিষয়টি বাংলাদেশ প্রত্যাখান করেছে। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছুই বলেনি।
সূত্র মতে, পাকিস্তান চাচ্ছিল পেশাদার কূটনীতিক সাকলাইন সৈয়দাকে রফিউজ্জামান সিদ্দিকীর স্থলাভিষিক্ত করতে। সে অনুযায়ী তারা এগ্রিমোর জন্য কূটনীতিক ফরমালিটিজও সম্পন্ন করে। কিন্তু ঢাকা এই নিয়োগে কোনো সাড়া দেয়নি।
কূটনীতি বিশেষজ্ঞদের মতে, সাধারণত কোনো স্বাগতিক দেশ এক মাসের মধ্যে সাড়া দিয়ে থাকে। এ নিয়ে কোনো কারণ ব্যাখ্যা না করায় ধরে নেয়া যায়, সাকলাইন সৈয়দার নিয়োগকে স্বাগত জানাতে চাচ্ছে না বাংলাদেশ।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা শুরু থেকে এ বিষয়ে কোনো কথা বলেন নি। তবে বাংলাদেশে গত ফেব্রুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করা পাকিস্তানি হাই কমিশনার রাফিউজ্জামান সিদ্দিকী কয়েক দিন আগে পাকিস্তানের ডেইলি টাইমসকে বলেছেন, নিয়োগ প্রক্রিয়া শেষ করতে সর্বোচ্চ এক মাসের মতো লাগে। এতোদিনেও বিষয়টির সুরাহা হয়নি এর মানে বুঝতে হবে- বাংলাদেশ পাকিস্তানের নতুন হাইকমিশনারকে প্রত্যাখান করেছে। সূত্র: পাকিস্তান টুডে, ইয়ন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ