Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮, ০৩ পৌষ ১৪২৫, ৯ রবিউস সানী ১৪৪০ হিজরী

এশিয়া কাপের দলই টি-২০ বিশ্বকাপে

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

টি-টোয়েন্টিতে বাংলাদেশ নারী ক্রিকেটের সবচেয়ে সফল বছর ২০১৮ সাল। চলতি বছরে ২০ ম্যাচ খেলা সালমা খাতুনের দলের জয় ১২টিতে। যার মধ্যে আছে গত জুনে হওয়া এশিয়া কাপ এবং পরের মাসেই নেদারল্যান্ডসে টি-২০ বিশ্বকাপের বাছাইপর্ব। আর এই দুই আসরে যে দলটি চমক দেখিয়ে শিরোপা জিতেছে সেই দলটির উপরই আসন্ন নারী টি-২০ বিশ্বকাপেও আস্থা রেখেছেন নির্বাচকরা।

সম্প্রতি দেশের মাটিতে পাকিস্তানের বিপক্ষে খেলা টি-টোয়েন্টি সিরিজের দল ছিল ১৮ সদস্যের। তাদের ১৫ জনকে আসছে নভেম্বরের প্রথম সপ্তাহে ওয়েস্ট ইন্ডিজে হতে যাওয়া টুর্নামেন্টের দলে রেখেছে বাংলাদেশ। লম্বা সময় পরে দলে ফিরে ব্যাটে-বলে ভালো করতে পারেননি লতা মণ্ডল। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দুই ম্যাচে খেলেন লতা। একটিতে শূন্য রানে ফিরেন তিনি, অন্য ম্যাচে করেন ৪ রান। বোলিংয়ে একমাত্র ওভারে ১৩ রানে নেন ১ উইকেট। ওয়ানডেতে ১১ রানে ১ উইকেট নেন তিনি, ব্যাটিংয়ে অপরাজিত থাকেন ৩ রানে। তবে মহিলা বিশ্বকাপের বাংলাদেশ দলে ঠিকই জায়গা পেয়েছেন এই অলরাউন্ডার। কোনো ম্যাচ না খেলে বাদ পড়েছেন শারমিন সুলতানা, সুরাইয়া গতকালমিন ও মুর্শিদা খাতুন। শায়ালা শারমিন ও সুলতানা খাতুনের সঙ্গে অপেক্ষমান তালিকায় আছেন শারমিন সুলতানা ও সুরাইয়া।

বিশ্বকাপ বাছাই পর্বে চ্যাম্পিয়ন হওয়া বাংলাদেশ ‘এ’ গ্রুপে আছে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার সঙ্গে। ৪ নভেম্বর প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। ৬ নভেম্বর দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে খেলবে পাকিস্তানের বিপক্ষে। ৯ নভেম্বর নিজেদের প্রথম ম্যাচে সালমা খাতুন-রুমানা আহমেদের দল খেলবে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ১২ নভেম্বর ইংল্যান্ড এবং ১৪ নভেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে বাংলাদেশ। গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ১৮ নভেম্বর সালমারা মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার। ২২ নভেম্বর হবে আসরের দুই সেমি-ফাইনাল। দুদিন বাদে ২৪ নভেম্বর শিরোপা নির্ধারণী ফাইনাল।

টি-২০ বিশ্বকাপে বাংলাদেশ দল : সালমা খাতুন (অধিনায়ক), রুমানা আহমেদ, জাহানারা আলম, ফারজানা হক, খাদিজা তুল কুবরা, ফাহিমা খাতুন, আয়েশা রহমান, শামীমা সুলতানা (উইকেটরক্ষক), নাহিদা আক্তার, পান্না ঘোষ, রিতু মনি, সানজিদা ইসলাম, নিগার সুলতানা, লতা মণ্ডল, শারমিন আক্তার। অপেক্ষমান : শারমিন সুলতানা, সুরাইয়া গতকালমিন, শায়লা শারমিন, সুলতানা খাতুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর