Inqilab Logo

ঢাকা, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫, ১১ সফর ১৪৪০ হিজরী

কঠিন পরীক্ষায় অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

চতুর্থ দিনের মত বেল্ট ফেলে দিয়েছেন আম্পায়ার। ড্রেসিংরুম থেকে হাতে তালির মাধ্যমে অভিবাদন জানানো হলো উসমান খাজা আর ট্রেভিস হেডকে; বিশেষ করে খাজা। অস্ট্রেলিয়া ওপেনারের প্রতি এই অভিবাদন দুবাই টেস্টকে ভালোয় ভালোয় শেষ দিনে নিয়ে যেতে পারায়। শেষ দিনে ৩২৬ রান তাড়া করে জয় পাওয়া প্রায় অসম্ভব কল্পনা। জয়ের সমান ড্র করতেও হাতের সাত উইকেট নিয়ে এখনো অজিদের সামলাতে হবে পাকিস্তানের করা পুরো ৯০ ওভার।

সেটা যে কত কঠিন তা কিছুটা টের পেয়েছেন ট্রাভিস হেড। অভিষেক ইনিংসে আউট হয়েছেন কোন রান না করেই। গতকাল দ্বিতীয় ইনিংসে প্রথম রানের জন্য খেলেছেন ১২টি বল। তবে শেষ বিকেলের হঠাৎ এক টর্নেডো সামাল দিতে খাজার পাশাপাশি অবদান রাখেন হেডও। অজিদের ইনিংস বিনা উইকেটে ৮৭ থেকে হঠাৎ-ই পরিণত হয় ৩ উইকেটে ৮৭ রানে! সেখান থেকে আর কোন উইকেট না হারিয়ে ১৩৬ রান নিয়ে দিন শেষ করে অস্ট্রেলিয়া। অবিচ্ছিন্ন ৪৯ রানের জুটিতে ৩৪ রানে অপরাজিত হেড, ৫০ রানে খাজা।

অজি ইনিংসে আঘাত হানা সেই টর্নেডোর নাম মোহাম্মদ আব্বাস। যার আঘাতে প্রথম ইনিংসে ১৪২ রানের উদ্বোধনী জুটি বিচ্ছিন্ন করে পাকিস্তান। কালও যখন খাজা-ফিঞ্চের উদ্বোধনী জুটি বিচ্ছিন্ন করা যাচ্ছে না তখনই ফিঞ্চকে (৪৯) লেগ বিফোরের ফাঁদে ফেলে উইকেটের রাস্তা বের করেন আব্বাস। ঐ ওভারেই শন মার্শকেও উইকেটের পিছনে ক্যাচ বানান ডানহাতি পেসার। নিজের পরের ওভারে মিচেল মার্শকেও ফেরান লেগ বিফোরের ফাঁদে ফেলে। ৭ বলের ব্যবধানে কোন রান না দিয়েই তুলে নেন তিন উইকেট। এমন কঠিন পরিস্তিতির মধ্যে দাঁড়িয়ে শেষ বিকেলের ১৮ ওভার পার করে দেয়ার পর হাতে তালি পেতেই পারেন খাজা-হেড।

দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ৪৫ রান নিয়ে দিন শুরু করা পাকিস্তান ৬ উইকেটে ১৮১ রান তুলে ইনিংস ঘোষণা করে মধ্যাহ্ন বিরতির খানিক পরেই। অস্ট্রেলিয়ার সামনে তখন ৪৬২ রানের ‘অসম্ভব’ চ্যালেঞ্জ। ২৩ ওভার ব্যাটিং করেও কোন উইকেট না হারিয়ে ৭২ রান নিয়ে চা বিরতিতে যায় অস্ট্রেলিয়া। এর খানিক পরেই আব্বাসের সেই আঘাত। ম্যাচের নিয়ন্ত্রণ নিতে আজ শেষ দিনে এমন অনেক আঘাত সামাল দিতে হবে অজিদের।

দুবাই টেস্ট
পাকিস্তান : ৪৮২ ও ৫৭.৫ ওভারে ১৮১/৬ (ডি.) (আগের দিন ৪৫/৩)(ইমাম ৪৮, হারিস ৩৯, শফিক ৪১, বাবর ২৮*; স্টার্ক ০/১৮, লায়ন ২/৫৮, সিডল ০/৩, হল্যান্ড ৩/৮৩, লাবুশেন ১/৯)।
অস্ট্রেলিয়া : ২০২ ও ৫০ ওভারে ১৩৬/৩ (লক্ষ্য ৪৬২) (ফিঞ্চ ৪৯, খাজা ৫০*, শন মার্শ ০, মিচেল মার্শ ০, হেড ৩৪*; আব্বাস ৩/২৬, হাফিজ ০/১০, ইয়াসির ০/৪২, ওয়াহাব ০/১৩, বিলাল ০/৪০, হারিস ০/২)। *চতুর্থ দিন শেষে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর