Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিজির নামে মানবপাচার

জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে : প্রবাসী মন্ত্রী

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

দ্বীপ রাষ্ট্র ফিজির নামে অবাধে মানবপাচার চলছে বলে অভিযোগ উঠেছে। একটি সংঘবদ্ধ চক্র বিএমইটির অসাধু কর্মকর্তাদের যোগসাজসে বিগত নয় মাসে বিভিন্ন রিক্রুটিং এজেন্সীর মাধ্যমে অনৈতিকভাবে ছাড়পত্র নিয়ে ১৩শ ২৫ জন কর্মীকে পাচার করেছে। একাধিক সূত্র এতথ্য জানিয়েছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি ফিজির নামে বিদেশে মানবপাচারের ঘটনার কথা স্বীকার করে গতকাল বুধবার বলেছেন, ফিজির নামে বর্হিগমন ছাড়পত্রের একটি ফাইলও আমার কাছে দেয়া হয়নি। আমাকে না জানিয়ে ফিজির নামে পরিচালক বর্হিগমন আতিকুর রহমান অনৈতিকভাবে বর্হিগমন ছাড়পত্র দিয়েছে। পরিচালক আতিকুর রহমান ইতিমধ্যেই অনৈতিকভাবে কোটি কোটি টাকা বানিয়ে নিয়েছে বলেও প্রবাসীমন্ত্রী উল্লেখ করেন। তিনি বলেন, ফিজির নামে যারা মানবপাচারের সাথে জড়িত শিগগিরই তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।
খোঁজ নিয়ে জানা গেছে, গত ১ জুলাই থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন রিক্রুটিং এজেন্সীর মাধ্যমে ফিজির নামে ৬শ ৯০ জনের বর্হিগমন ছাড়পত্র দিয়ে বিদেশে পাঠানো হয়েছে। এছাড়া গত ১ জানুয়ারী থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত ফিজির নামে ১৩শ ২৫ জনকে ছাড়পত্র দিয়ে বিদেশে পাঠানো হয়েছে। টি কে এন্টারপ্রাইজ ১শ ১৩ জন, ফ্লাই এয়ার ইন্টারন্যাশনাল লিঃ ১শ ৬২ জন, নিরুপম ইন্টারন্যাশনাল ৩৮ জন ফুয়াদ ইন্টাঃ ৪৬ জন কর্মীর ফিজির ছাড়পত্র নিয়ে বিদেশে পাঠিয়েছে। ফিজির নামে ছাড়পত্র নেয়া কর্মীরা আদৌ উল্লেখিত দেশটিতে গিয়েছে না অন্য কোথাও গিয়েছে এ সর্ম্পকে মন্ত্রণালয়ের কেউ কিছু বলতে পারছে না।
ফিজির নামে মানবপাচারের ঘটনা সরেজমিনে তদন্ত করার জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আমিনুল ইসলামের নেতৃত্বে একটি প্রতিনিধি দল অতিসম্প্রতি ফিজি সফরে গিয়ে একজন বাংলাদেশী কর্মীকেও খুঁজে পায়নি বলে জানা গেছে। বিএমইটির সাবেক পরিচালক বর্হিগমন আতিকুর রহমানও ঐ প্রতিনিধি দলের সফরসঙ্গী ছিলেন। রাতে অতিরিক্ত সচিব আমিনুল ইসলাম এ প্রসঙ্গে ইনকিলাবকে বলেন, ফিজিতে কর্মী গেছে না অন্য দেশে গেছে তা সাবেক বর্হিগমন পরিচালক আতিকুর রহমানকে জিজ্ঞাসা করুন। ফিজির রিপোর্ট প্রবাসী মন্ত্রণালয়ে জমা না দেয়া পর্যন্ত এ ব্যাপারে কিছু বলতে তিনি নারাজ।
এদিকে, গত মাসে রিক্রুটিং এজেন্সি টি কে এন্টারপ্রাইজ ও নিরুপম-এর ২০ জন কর্মী ফিজির ছাড়পত্র ও র্স্মাটকাড নিয়ে বিদেশে যাওয়ার পথে ঢাকা বিমান বন্দরে প্রবাসী মন্ত্রণালয়ের টাক্সফার্স -এর কাছে ধরা পড়ে। এসব কর্মীর পাসপোর্টে মালয়েশিয়ার ভিসা থাকায় তাদেরকে অফলোড করা হয়। টাক্সফোর্স গত ৩০ সেপ্টেম্বর ফিজির নামে এসব কর্মী কিভাবে বিদেশে পাচার হচ্ছে তার বিস্তারিত জানার জন্য বিএমইটির মহাপরিচালকের কাছে এক চিঠি দিয়েছে। রাতে বিএমইটির ডিজি সেলিম রেজা বলেন, ফিজিতে যারা গেছে বৈধভাবেই গেছে। কোনো মানবপাচার হয়নি বলেও তিনি দাবী করেন। পরিচালক আতিকুর রহমান বলেন, ফিজিতে গিয়ে আমরা কর্মী পেয়েছি। ফিজির ছাড়পত্র নিয়ে অনিয়মের কারণে বর্হিগমন শাখা থেকে গত মঙ্গলবার তাকে কর্মসংস্থান শাখায় বদলী করা হয়নি বলেও তিনি উল্লেখ করেন। রাতে প্রবাসী কল্যাণ মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির নেতৃত্বে পাঁচ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধি দলে জাপানে শ্রমবাজার সম্প্রসারনের লক্ষ্যে টোকিও-এর উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছে। প্রবাসী মন্ত্রী ও বিএমইটির মহাপরিচালক বলেন, জাপানে নির্মাণ খাতসহ অন্যান্য খাতে কর্মী নিয়োগের সুযোগ রয়েছে। আগামী ১২ অক্টোবর টোকিওতে জাপান শ্রম মন্ত্রীর সাথে প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হবার কথা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানবপাচার

১২ নভেম্বর, ২০২২
২১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ