Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

রায়ের প্রতিবাদে বিএনপির ৭ দিনের কর্মসূচি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় প্রত্যাখান করে বিক্ষোভ সমাবেশ ও কালো পতাকা মিছিলসহ ৭ দিনের কর্মসূচি দিয়েছে বিএনপি। গতকাল (বুধবার) দুপুরে এ মামলার রায়ের পর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন।
রিজভী বলেন, ফরমায়েশি রায়ের প্রতিবাদে বৃহস্পতিবার (আজ) ঢাকা মহানগরসহ সারাদেশে জেলা ও থানায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল হবে। আগামী ১৩ অক্টোবর শনিবার ছাত্রদল, ১৪ অক্টোবর রোববার যুবদল এবং ১৫ অক্টোবর সোমবার স্বেচ্ছাসেবক দল দেশব্যাপী বিক্ষোভ কর্মসূচি পালন করবে। আগামী ১৬ অক্টোবর ঢাকা মহানগরীসহ সারাদেশে জেলা-মহানগরে কালো পতাকা মিছিল হবে। ১৭ অক্টোবর বুধবার দেশব্যাপী জাতীয়তাবাদী মহিলা দলের মানববন্ধন এবং ১৮ অক্টোবর বৃহস্পতিবার দেশব্যাপী শ্রমিক দলের মানববন্ধন অনুষ্ঠিত হবে।
কর্মসূচি ঘোষণার আগে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলন করে ২১ অগাস্ট গ্রেনেড মামলার রায় প্রত্যাখান করেন। পরে রিজভী বিএনপির কর্মসূচি ঘোষণার পাশাপাশি অঙ্গসংগঠনগুলোর পাঁচ দিনের কর্মসূচি ঘোষণা করেন।
নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, কেন্দ্রীয় নেতা শিরিন সুলতানা, আবুল কালাম আজাদ সিদ্দিকী, তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন, সুলতানা আহমেদ, ফরিদা ইয়াসমীন উপস্থিত ছিলেন।
তাৎক্ষণিক বিক্ষোভ: ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ বিএনপি নেতাদের সাজা হওয়ার প্রতিবাদে রাজধানীতে তাৎক্ষণিক বিক্ষোভ করেছে বিএনপি, ছাত্রদলসহ এর অঙ্গসংগঠনগুলো। বুধবার দুপুরে রায় ঘোষণার পরপরই রাজধানীর জজকোর্ট এলাকায় বিক্ষোভ করেন বিএনপিপন্থি আইনজীবীরা। ঢাকা জেলা আইনজীবী সমিতির সভাপতি গোলাম মোস্তফা খান, সাবেক সাধারণ সম্পাদক খোরশেদ মিয়া, ওমর ফারুক, নিপূণ রায় চৌধুরীসহ বিএনপিপন্থি আইনজীবীরা মিছিলে অংশ নেন। পুরান ঢাকায় বিক্ষোভ করে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি। কেরাণীগঞ্জে কেরাণীগঞ্জ উপজেলা বিএনপি।
ছাত্রদল: রাজধানীর পল্টনে বিক্ষোভ মিছিল করে ছাত্রদল। এতে অংশ নেন সভাপতি রাজিব আহসান, সাধারণ সম্পাদক মোঃ আকরামুল হাসান, সিনিয়র সহ-সভাপতি মামুনুর রশিদ মামুন, সহ-সভাপতি এজমল হোসেন পাইলট. তারেক উজ জামান তারেক, আলমগীর হাসান সোহান, নাজমুল হাসান, আবদুল ওয়াহাব, মনিরা আক্তার রিক্তা, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, যুগ্ম সম্পাদক মামুন হোসেন ভ‚ইয়া, কাজী মোখতার হোসেন, সহ-সাধারণ সম্পাদক আরিফা সুলতানা রুমা, কেন্দ্রীয় নেতা আমির আমজাদ মুন্না, মিনহাজুল ইসলাম ভ‚ইয়া। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর, ঢাকা মহানগর দক্ষিণ, ঢাকা মহানগর প‚র্ব, মহানগর পশ্চিম, বেসরকারী বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, তিতুমীর কলেজ, তেজগাঁও কলেজ, কবি নজরুল কলেজ ছাত্রদল তাৎক্ষণিক রাজধানীর বিভিন্ন এলাকায় বিক্ষোভ করে।
স্বেচ্ছাসেবক দল: ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক দলের সভাপতি এস এম জিলানী, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম এবং সিনিয়র সহ-সভাপতি রফিক হাওলাদারের নেতৃত্বে কমলাপুরে বিক্ষোভ করে। উত্তর স্বেচ্ছাসেবক দলের সভাপতি ফখরুল ইসলাম রবিন, সাধারণ সম্পাদক গাজী রেজওয়ান হোসেন রিয়াজ এবং সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আজিজুর রহমান মুসাব্বিরের নেতৃত্বে মিরপুর পল্লবীতে বিক্ষোভ করে। #



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ১২ অক্টোবর, ২০১৮, ১১:০৪ এএম says : 0
    এযাবত বিএনপি প্রচুর কর্মসূচী দিয়ে এসেছে কিন্তু কোনটাই বাস্তবায়িত করতে পারেনি এটাই সত্য। আর এটাতো একটা হত্যাকন্ডের বিচারের রায়ের উপর কর্মসূচী… কাজেই তাদের এই কর্মসূচী আদেও বাস্তবায়িত হবে কিনা এটাই প্রশ্ন???
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ