Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রূপগঞ্জে আখবীজ সংগ্রহে ব্যস্ত কৃষক

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জের শীতলক্ষ্যাপারের কৃষকরা এবার পাট ছেড়ে আখ চাষ করে আর্থিকভাবে লাভবান হয়েছেন। আর তাই পরবর্তি বছরেও এ চাষ অব্যাহত রাখতে পরিপক্ক আখ থেকে বাছাইকৃত গিঁট বা আখ বীজ সংগ্রহে ব্যস্ত সময় পার করতে দেখা গেছে।

উপজেলার শিমুলিয়া বাজার, বেলদী, দাউদপুর এলাকায় শীতলক্ষ্যাপারে ব্যাপকভাবে আখ চাষ করেছেন। এসব আখ সাধারনত চিনির মিল ছাড়া পুর্বাচল উপশহরের খোলামেলা পরিবেশে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে ঘুরতে আসা দর্শনার্থীদের কাছে রয়েছে বিশুদ্ধ আখের চাহিদা। তাই সাধারন মুল্যের চেয়ে ভালো দাম পেয়ে খুশি আখ চাষি ও মৌসুমি ক্ষুদ্র ব্যবসায়ীরা। আখের আকার ভেদে ১০ টাকা থেকে ৭০ টাকা প্রতিটি আখ বিক্রি হচ্ছে। ১০ টাকা থেকে ৪০ টাকায় সরাসরি কৃষক থেকে কিনে নিচ্ছে পাইকাররা। আবার চিনির মিলের জন্যও একই দামে কিনছেন বলে জানা গেছে।

স্থানীয় কৃষক রোমান মিয়া জানান, আশ্বিন মাস আখবীজ সংগ্রহ ও রোপনের উপযুক্ত সময়। এ সময় পর্যন্ত আখকে পরিপক্ক করে তুলতে ক্ষেতেই আলাদা করে রাখতে হয়। তবে ইঁদুরের উৎপাতে এসব বীজ আখের কিছুটা ক্ষতি হয় বলে জানান। রোমান মিয়া আরো জানান, ধঞ্চে বা পাটের চেয়ে আখ লাভজনক ফসল। কারন হিসেবে তিনি বলেন, শীতকালীন ফসলের যেমন টমেটো, ফুলকপি, বাঁধাকপিসহ বিভিন্ন সব্জির পাশাপাশি আখ চাষ করা যায়। এতে একই জমিতে দিগুন ফলন হয়। তবে উপজেলা কৃষি বিভাগ থেকে সহযোগিতা পেলে তার আখ চাষ আরো বৃদ্ধি করতে পারতেন জানান।

কথা হয় স্থানীয় কৃষি কর্মী গোলাক্তার বেগমের সাথে। তিনি বলেন, শীতলক্ষ্যার বেলে মাটিতে সব সময় যেকোন ফসল ভালো ফলে। তবে পূর্বাচলের দর্শনার্থী বৃদ্ধি পাওয়ায় এবারই আখ চাষীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। কম খরচে সামান্য যতে্ন চুইং জাতের আখ যা চিবিয়ে খাওয়ার উপযুগি তা চাষাবাদ বাড়াতে কৃষকদের পরামর্শ দিচ্ছি।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা তাজুল ইসলাম বলেন, কৃষকদের স্বার্থ রক্ষায় শীতলক্ষ্যা পারের জমিতে এ আখ চাষের প্রতি বিশেষ নজর দেয়া হবে। এ সময় কৃষকদের জন্য বলেন, উন্নত জাত ইশ্বরদী ১৬ নামের রসালো ,নরম ও মিষ্টি আখচাষের মাধ্যমে কৃষকরা আরো ভালো ফলন পেতে পারে। কারন, এ আখের ব্যপক চাহিদা রয়েছে। তবে কৃষকরা যোগাযোগ করেন না বলে অভিযোগ করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ