Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খাদ্য প্রস্তুতকারক কর্মীদের প্রশিক্ষণ দিচ্ছে ডিএনসিসি

স্বাস্থ্যসম্মত খাবার নিশ্চিতের উদ্যোগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

রাজধানীবাসীর নিরাপদ খাদ্য নিশ্চিত করতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) উদ্যোগে বিভিন্ন খাদ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠানের কর্মীদের প্রশিক্ষণ দেয়া হচ্ছে। গতকাল বৃহস্পতিবার ডিএনসিসি’র ৩০ ও ৩৩ নম্বর ওয়ার্ডের বিভিন্ন খাদ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠানের কর্মীদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। ডিএনসিসি অঞ্চল-৫ এর তত্বাবধানে এ প্রশিক্ষণ কর্মশালা পরিচালিত হচ্ছে। ডিএনসিসির অঞ্চল-৫ এর নিরাপদ খাদ্য পরিশর্দক আবদুল খালেদ মজুমদারের নেতৃত্বে দক্ষ প্রশিক্ষকরা এই কর্মশালা পরিচালনা করছেন।

গতকাল সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত শ্যামলী রিং রোডের গ্রান্ড প্রিন্স থাই এন্ড চাইনিজ রেস্টুরেন্টে ৩০ নম্বর ওয়ার্ডের বিভিন্ন খাদ্য উৎপাদন প্রতিষ্ঠানের কর্মিদের ট্রেনিং দেয়া হয়। একইদিন বিকাল সাড়ে তিনটা থেকে সাড়ে ৫টা পর্যন্ত বছিলা নতুন রোডের বার্ড বøু রেস্টেুরেন্টে ৩৩ নম্বর ওয়ার্ডের খাদ্য উৎপাদন প্রতিষ্ঠানের কর্মীদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

ডিএনসিসি’র নিরাপদ খাদ্য নিশ্চিতকরণ কর্মশালায় বেশ কয়েকটি বিষয়কে গুরুত্ব দিয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সেগুলোর মধ্যে রয়েছে, পরিস্কার পরিচ্ছন্নতা ও খাদ্য নিরাপদতার প্রাথমিক ধারণা, খাদ্য দূষণ, নিরাপদ উপায়ে খাদ্য নাড়াচড়া ও সংরক্ষণ, স্বাস্থ্য সম্মত উপায়ে খাদ্য প্রস্তত, রান্না ও পরিবেশন, ব্যক্তিগত পরিস্কার পরিচ্ছন্নতা, খাদ্য স্থাপনা, যন্ত্রপাতি এবং বাসনপত্রের পরিস্কার পরিচ্ছন্নতা ও জীবানুনাশকরণ, কীটপ্রতঙ্গ ও পোকামাকড় প্রতিরোধ, হাত ধোয়া ও খাদ্য সরঞ্জামাদির পরিস্কার করার পদ্ধতি সম্পর্কে এ কর্মশালায় প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

প্রসঙ্গত, গত ২ অক্টোবর ২৬ ও ২৭ নম্বর ওয়ার্ডের খাদ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠানের কর্মীদের প্রশিক্ষণ দেয়া হয়। পর্যায়ক্রমে ডিএনসিসির অঞ্চল-৫ এর অন্যান্য ওয়ার্ডেও একই ধরনের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হবে। নিরাপদ খাদ্য নিশ্চিত করতে আইন প্রয়োগের পাশাপাশি সংশিষ্টদের দক্ষ করে তুলতে ডিএনসিসির এ উদ্যোগ। খাদ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা এ উদ্যোগকের প্রশংসা করে এজন্য সাধুবাদ জানিয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিএনসিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ