Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জলবায়ু অর্থায়নে কমিশন গঠনের সুপারিশ গোলটেবিল বৈঠকে এমপিরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম


 জলবায়ু পরিবর্তন এখন বিশ্বব্যাপী একটি গুরুত্বপূর্ণ ইস্যু। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের প্রভাবজনিত সমস্যা প্রকট হচ্ছে। উন্নত দেশগুলো শিল্পায়নের নামে যে হারে কার্বন নিঃসরণ করছে তার বিরূপ প্রভাব পরিবেশের উপর পরছে এবং ভূক্তভোগী হচ্ছে বাংলাদেশসহ অন্যান্য উন্নয়নশীল দেশগুলো। জলবায়ু পরিবর্তনের প্রভাবজনিত কারণে ক্ষতিগ্রস্থ দেশগুলোর জন্য যে আর্থিক অনুদানের প্রতিশ্রæতি উন্নত দেশগুলো দিয়েছে তা পুরণে তারা কার্যকারী ভূমিকা রাখছে না। জলবায়ু অর্থায়নে সুশাসন প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রীর নেতৃত্বে গণ-প্রতিনিধিত্বশীল কমিশনর গঠনের সুপারিশ করেছেন সংসদ সদস্য ও সরকার- বেসরকারী সংস্থার প্রতিনিধিরা।

গতকাল বৃহস্পতিবার ‘জলবায়ু অর্থায়নে সুশাসন বৃদ্ধিতে জনপ্রতিনিধিদের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তারা জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা ও সুশাসন নিশ্চিত করতে প্রয়োজনে আইন সংশোধনের মাধ্যমে ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ডের কাঠামোগত পরিবর্তন আনার আহŸান জানিয়েছেন।

জাতীয় সংসদের আইপিডি সম্মেলন কক্ষে নেটওয়ার্ক অন ক্লাইমেট চেঞ্জ ইন বাংলাদেশ (এনসিসি’বি) আয়োজিত ওই গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন ট্রাস্টের সহ-সভাপতি মোজাম্মেল হক। বৈঠকে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বি মিয়া এমপি, সরকারি প্রতিশ্রæতি সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি উপাধ্যক্ষ আবদুস শহীদ, সরকারি দলের এমপি নবী নেওয়াজ, জাপার এমপি বেগম মাহজাবিন মোর্শেদ ও ওয়ার্কার্স পার্টির সংসদ সদস্য অ্যাডভোকেট টিপু সুলতান। মূল বক্তব্য উত্থাপন করেন এনসিসিবি’র কোঅর্ডিনেটর মিজানুর রহমান বিজয়। আলোচনায় অংশ নেন অ্যাকশন এইড-এর তানজীর হোসেন, সিপিআরডি’র মো. শামছুদ্দোহা, সাংবাদিক কাওসার রহমান ও নিখিল ভদ্র, সাবেক উপজেলা চেয়ারম্যান মো. রশিদুজ্জামান, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র মিহির বিশ^াস প্রমূখ।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, জলবায়ু পরিবর্তন এখন বিশ্বব্যাপী একটি গুরুত্বপূর্ণ ইস্যু। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের প্রভাবজনিত সমস্যা প্রকট হচ্ছে। ডেপুটি স্পিকার বলেন, জলবায়ুর পরিবর্তনের প্রভাব মোকবেলায় করণীয় বিষয়ে আন্তর্জাতিক অঙ্গনে বিশ্ব জনমত গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিনিয়ন জোরালো বক্তব্য তুলে ধরছেন। মূল বক্তব্যে মিজানুর রহমান বিজয় বলেন, বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ডে ২০১৭-১৮ অর্থবছর পর্যন্ত জাতীয় বাজেট থেকে ৩ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। ২০১০ সাল থেকে সরকার এই ফান্ডের আওতায় বিসিসিএসপির অগ্রাধিকার প্রকল্পগুলোর বাস্তবায়ন শুরু করেছেন। চলতি ২০১৮ সালের ফেব্রæয়ারি পর্যন্ত মোট ৫৬০টি সরকারি-বেসরকারি প্রকল্প বাস্তবায়নের জন্য অনুমোদন করেছেন। কিন্তু এই তহবিলের প্রকল্প, নির্বাচন, বরাদ্দ ও বাস্তবায়ন নিয়ে অনিয়ম ও দূর্নীতির অভিযোগ রয়েছে। এই অভিযোগের সষ্ঠু তদন্তের মাধ্যমে স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জলবায়ু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ