Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার জামিন ১৫ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি

জিয়া অরফানেজ মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

চ্যারিটেবল মামলা স্থগিতের আদেশ রোববার
জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারর্পাসন খালেদা জিয়ার জামিনের মেয়াদ ১৫ অক্টোবর পর্যন্ত বাড়িয়েছে হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার খালেদা জিয়ার আইনজীবীর আবেদনের প্রেক্ষিতে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ এ আদেশ দেন। এদিকে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার স্থগিতের রিট আবেদনের শুনানি শেষে আদেশের জন্য ১৪ অক্টোবর দিন ধার্য করেছেন হাইকোর্টের অপর একটি বেঞ্চ।
আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন এ জে মোহাম্মদ আলী। উপস্থিত ছিলেন জয়নুল আবেদীন ও কায়সার কামাল। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোরশেদ। দুদকের পক্ষে খুরশিদ আলম খান। এ বিষয়ে জানতে চাইলে খালেদা জিয়ার প্যানেল আইনজীবী এহসানুর রহমান বলেন ইনকিলাবকে বলেন, খালেদা জিয়ার জামিনের মেয়াদ ১৫ অক্টোবর পর্যন্ত বাড়িয়েছে আদালত। এ মামলায় গত ১২ মার্চ বিএনপি চেয়ারর্পাসনকে চার মাসের জামিন দেয়ার পর বৃহস্পতিবার পর্যন্ত আট দফা জামিনের মেয়াদ বাড়ালো আদালত।
অরফানেস মামলায় রায় ঘোষণার ১১ দিন পর রায়ের সত্যায়িত অনুলিপি (সার্টিফায়েড কপি) হাতে পান খালেদার আইনজীবীরা। এরপর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ২০ ফেব্রুয়ারি তারা এ আবেদন করেন। গত ২২ ফেব্রুয়ারি খালেদার আপিল শুনানির জন্য গ্রহণ করে তার অর্থদন্ড স্থগিত করে নথি তলব করে হাইকোর্ট। এরপর ৭ মার্চ অপর আসামি কাজী সালিমুল হক কামালের আপিলও শুনানির জন্য গ্রহণ করা হয়। পরে ২৮ মার্চ খালেদার সাজা বাড়াতে দুদকের করা আবেদনে রুল জারি করেন হাইকোর্ট। চার সপ্তাহের মধ্যে রাষ্ট্র ও খালেদা জিয়ার কাছে এই রুলের জবাব দিতে বলা হয়। আগামী ৩১ অক্টোবরের মধ্যে এ মামলার আপিল নিষ্পত্তি করতে সর্বোচ্চ আদালতের নির্দেশনা রয়েছে।
মামলা স্থগিতের আদেশ ১৪ অক্টোবর: জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার কার্যক্রম স্থগিত চেয়ে করা রিভিশন আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আদেশের জন্য ১৪ অক্টোবর দিন ধার্য করেছেন হাইকোর্ট। গতকাল হাইকোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এস এম কুদ্দুস জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ আদেশের জন্য এই দিন ধার্য করেন।
এর আগে খালেদা জিয়ার বিচারের জন্য কারা অভ্যন্তরে যে আদালত স্থাপন করা হয়েছে তা অবৈধ দাবি করে মামলার বিচারকাজ স্থগিত চেয়ে রিভিশন আবেদন করেন খালেদা জিয়ার আইনজীবীরা। একই সঙ্গে আবেদনটিতে খালেদা জিয়ার অনুপস্থিতিতে কারা অভ্যন্তরে স্থাপিত আদালতে তার বিচার চলবে বলে আদালত যে আদেশ দিয়েছেন তা বাতিল চাওয়া হয়।
প্রসঙ্গত, গত ৮ ফেব্রæয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদন্ড ও আর্থিক জরিমানা করা হয়। রায় ঘোষণার পর থেকেই খালেদা জিয়াকে পুরনো কেন্দ্রীয় কারাগারে রয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ