Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫, ০৬ সফর ১৪৪০ হিজরী

প্রতিবাদে সারাদেশে বিএনপির বিক্ষোভ

২১ আগস্ট হামলা মামলার রায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

২১ আগস্ট বোমা হামলা মামলার রায়ের প্রতিবাদে রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ করেছে বিএনপি। গত বুধবার রায়কে প্রত্যাখ্যান করে ৭ দিনের কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। কেন্দ্র ঘোষিত এসব কর্মসূচির অংশ হিসেবে গতকাল (বৃহস্পতিবার) সারাদেশের সকল জেলা ও উপজেলায় বিক্ষোভ কর্মসূচি ছিল। এরই অংশ হিসেবে গতকাল সকাল ১০টায় ঢাকা মহানগর দায়রা জজ আদালত মোড় এলাকায় রুহুল কবির রিজভীর নেতৃত্বে বিক্ষোভ মিছিল করেন দলটির নেতাকর্মীরা। মিছিলে অংশ নেন নির্বাহী কমিটির সদস্য এ্যাড. নিপূণ রায় চৌধুরীসহ ঢাকা মহানগর দক্ষিণ কেরানীগঞ্জ বিএনপি এবং অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। মিছিল থেকে তারা বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ অন্যান্য নেতৃবৃন্দের বিরুদ্ধে সাজা প্রদানের প্রতিবাদে বিভিন্ন ¯েøাগান দেন। মিছিলটি সিএমএম কোর্টের কাছাকাছি গিয়ে শেষ হয়।
ঢাকা মহানগর দক্ষিণ: রায়ের প্রতিবাদে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি থানায় থানায় বিক্ষোভ মিছিল করে। এর মধ্যে শাহবাগ থানা বিএনপি ঢাকা দক্ষিণ সিটি করপরেশনের গেট থেকে শুরু হয়ে গোলাপশাহ মাজার সড়কে। অপর একটি মিছিল বিজয় নগর পানির ট্যাঙ্কি থেকে পল্টন মোড়ে। রমনা থানার ১৯ নং ওয়ার্ড মগবাজার ওয়ার্লেস মোড় থেকে শুরু হয়ে মগবাজার মোড়ে মিছিল করে। বংশাল বিএনপি নর্থ সাউথ রোড থেকে সুরিটোলা স্কুল পর্যন্ত, সূত্রাপুর থানা বিএনপি সিএমএম কোট এলাকা থেকে শুরু করে বাহাদুর শাহ পার্ক (ভিক্টোরিয়া পার্ক), কলাবাগান বিএনপি বাংলাভিশন টিভি মোড় থেকে পান্তপথ ফার্নিচার মার্কেট, কামরাঙ্গীর চর বিএনপি ঝাউচর চৌরাস্তা থেকে বেঁড়ীবাধ মোড়, ডেমরা বিএনপি বামুল হতে ডেমরা ব্রাক সেন্টার পর্যন্ত, ওয়ারী বিএনপি নবাবপুর ডিসেন্ট মার্কেট থেকে নবাবপুর রোডে, গেন্ডারিয়া থানা কাঠের পুল থেকে শুরু হয়ে দয়াগঞ্জ মোড়ে, কদমতলী বিএনপি মুরাদপুর খন্দকার রোড থেকে ধোলাইপাড় গীত সঙ্গী সিনেমা, কোতয়ালী বিএনপি ইসলামপুর রোড থেকে পাটুয়াটলী, মতিঝিল বিএনপি আরামবাগ পুলিশ ফাড়ি থেকে কমলাপুর বিআরটি বাস ষ্ট্যান্ড পর্যন্ত। এ ছাড়াও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির চকবাজার, লালবাগ, হাজারীবাগ, মুগদা, পল্টন, নিউমার্কেট, সবুজবাগ, ধানমন্ডি ও খিলগাঁও থানার নেতৃবৃন্দ বিক্ষোভ মিছিল করে।
ঢাকা মহানগর উত্তর: রায়ের প্রতিবাদে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ঢাকা মহানগর উত্তর বিএনপি তেজগাঁও সাতরাস্তায় বিক্ষোভ মিছিল করে করে। মিছিলে নেতৃত্বদেন ঢাকা মহানগর উত্তর বিএনপির সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসান। এতে আরও উপস্থিত ছিলেন যুগ্ম সম্পাদক তহিরুল ইসলাম তুহিন, দপ্তর সম্পাদক এবিএমএ. রাজ্জাক, পল্লবী বিএনপি সভাপতি কমিশনার সাজ্জাদ হোসেন, দারুস সালাম থানার সভাপতি হাজী আঃ রহমান, তুরাগ থানা বিএনপির সভাপতি মোঃ আমান উল্লাহ মেম্বার, সাধারণ সম্পাদক হারুনুর রশিদ খোকা, রূপনগর থানার সভাপতি আব্দুল আউয়াল, মোহাম্মদপুর থানা বিএনপির সাধারণ সম্পাদক মোঃ এনায়েতুল হাফিজ, মিরপুর থানার সাধারন সম্পাদক হাজী ওয়াজেদ উদ্দিন। রূপনগর থানা বিএনপির সাধারণ সম্পাদক ইঞ্জি. মজিবুল হকসহ নেতাকর্মী অংশ নেয়। মিছিলটি সাতরাস্তা মোড় হইতে বিজিপ্রেস পর্যন্ত গিয়ে শেষ হয়। এছাড়াও মোহাম্মদপুর থানা বিএনপি টাউন হল থেকে মোহাম্মদপুর বাসস্ট্যান্ড, উত্তরা পশ্চিম থানা, মিরপুর, শাহ আলী ও দারুস সালাম থানা বিএনপিও রাজধানীতে বিক্ষোভ মিছিল করে।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম মহানগর উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি। নগর বিএনপির সমাবেশে মহানগর সভাপতি ডাঃ শাহাদাত হোসেন বলেছেন, সরকার রাজনৈতিক প্রতিহিংসার বশীভূত হয়ে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় তারেক রহমানকে সাজা দিয়েছে। এ ঘটনার সাথে তার কোন সম্পর্ক নেই উল্লেখ করে তিনি বলেন, এ রায় জনগণ প্রত্যাখ্যান করেছে। নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয় চত্বরে সমাবেশে মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, তারেক জিয়াকে সাজা দেয়ার সরকারের রাজনৈতিক সিদ্ধান্ত আদালতের মাধ্যমে প্রতিফলিত হয়েছে। এতে বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক মোঃ হারুনুর রশিদ হারুন, নগর বিএনপি নেতা আবু সুফিয়ান, মোহাম্মদ মিয়া ভোলা, হাজী মোহাম্মদ আলী, এডভোকেট আবদুস সাত্তার, প্রমুখ বক্তব্য রাখেন। দক্ষিণ জেলা বিএনপির সমাবেশ নগরীর কর্ণফুলী সেতু এলাকার মান্নান টাওয়ার চত্বরে অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন বিএনপির সাংগঠনিক সম্পাদক মাহাবুবুর রহমান শামীম।
বরিশাল ব্যুরো জানায়, রায়ের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করায় বরিশালে মিছিলে লাঠিচার্জ করে ও ছাত্রদলের তিন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। বরিশাল জেলা উত্তর ও দক্ষিণ এবং মহানগর বিএনপি নগরীরর টাউন হল সংলগ্ন বিএনপি কার্যালয় চত্বরে বিক্ষোভ সমাবেশ করে। সমাবেশ শুরুর আগেই পুলিশ সেখানে অবস্থান নিয়ে বিএনপি নেতাকর্মীদের ঘিরে রাখে। ছাত্রদলের একদল নেতাকর্মী মিছিল নিয়ে সমাবেশের দিকে যাবার সময় সদর রোডে পুলিশ ধাওয়া ও লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয়। বিএনপির সমাবেশে কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব ও মহানগর সভাপতি মুজিবুর রহমান সারোয়ার বলেন, জনগণের প্রতিরোধে সব রায় একদিন ভেসে যাবে বলেও তিনি হুশিয়ারী উচ্চারন করেন।
রাজশাহী ব্যুরো জানায়, প্রতিকুল আবহাওয়া ও পুলিশী বেষ্টনীর মধ্যে মহানগর বিএনপি বিক্ষোভ ও সমাবেশ করেছে। গতকাল বৃহস্পতিবার নগরীর মালোপাড়াস্থ বিএনপি কার্যালয়ের সামনের প্রধান সড়কে মহানগর বিএনপি, অঙ্গ ও সহযোগি সহযোগি সংগঠনের আয়োজনে নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল শুরু করলে পুলিশ বাধা প্রদান করে। সমাবেশে সভাপতিত্ব করেন বিএনপি কেন্দ্রীয় কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক, রাজশাহী মহানগর বিএনপি’র সভাপতি ও সাবেক রাসিক মেয়র মোহাম্মাদ মোসাদ্দেক হোসেন বুলবুল।
বিশেষ সংবাদদাতা,কক্সবাজার থেকে জানান, কক্সবাজার জেলা বিএনপি বিক্ষোভ মিছিল করে কক্সবাজার শহরে। জেলা বিনপির সভাপতি সাবেক এমপি শাহজাহান চৌধুরীর নেতৃত্বে ওই বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন,কেন্দ্রীয় নেতা সাবেক এমপি লুৎফুর রহমান কাজলসহ অন্যান্য নেতৃবৃন্দ
গাইবান্ধা থেকে স্টাফ রিপোটার জানান, গাইবান্ধায় জেলা বিএনপির উদ্যোগে মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান সরকারের সভাপতিত্বে বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তাতে বাধা দেয়। পরে দলীয় কার্যালয়ের সামনে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।
ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, ঝালকাঠিতে জেলা বিএপির বিক্ষোভ মিছিল ও সমাবেশ পুলিশের বাধায় পÐ হয়ে গেছে। বাধা উপেক্ষা করে সমাবেশের প্রস্তুতি নিলে পুলিশ ধাওয়া করে নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দেয়। পুলিশ দলীয় কার্যালয়ের সামনে অবস্থান করে কোন নেতাকর্মীকে ভেতরে ঢুকতে দেয়নি।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, জেলা বিএনপির সহ-সভাপতি মোস্তফিজুর রহমানের সভাপতিত্বে সমাবেশ করেছে নওগাঁ জেলা বিএনপি।
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, নেত্রকোনায় বিক্ষোভ মিছিল করেছে বিএনপির নেতাকর্মীরা। নেত্রকোনা জেলা বিএনপির উদ্যোগে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে জেলা বিএনপির সাধারণ সম্পাদক ড্যাব নেতা অধ্যাপক ডাঃ মোঃ আনোয়ারুল হকের নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।
নাটোর জেলা সংবাদদাতা জানান, পুলিশি বাধার মধ্যেই বিএনপির সভাপতি আতিকুর রহমান তালুকদারের নেতৃতে নাটোরের নলডাঙ্গা উপজেলা বিএনপি বিক্ষোভ মিছিল করেছে।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, রুপগঞ্জে থানা ছাত্রদলের যুগ্ম-সম্পাদক আবু মোঃ মাসুমের নেতৃত্বে বিক্ষোভ মিছিল করেছে উপজেলা ছাত্রদল।
সিরাজদিখান(মুন্সীগঞ্জ)উপজেলা সংবাদদাতা জানান, সিরাজদিখানের ইছাপুরা সড়কে ন যুবদল কেন্দ্রীয় নেতা ও উপজেলা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক সোহেল আহমেদের নেতৃত্বে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।
সিরাজগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সিরাজগঞ্জ জেলা বিএনপি কার্যালয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে সিরাজগঞ্জ জেলা বিএনপির সহসভাপতি গাজি আজিজুর রহমান দুলালের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক হারুন অর রশিদ খান হাসানের পরিচালনায় এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
সুনামগঞ্জ জেলা সংবাদাতা জানান, জেলা বিএনপি’র বিক্ষোভ মিছিল করেছে। তারপর সেখানে কলিম উদ্দিন মিলনের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক নুরুল ইসলাম নুরুলের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশ শুরু হয়।
ফুলপুর(ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহ উত্তর জেলা বিএনপির সিনিয়র-যুগ্ম-আহবায়ক ও তারাকান্দা উপজেলা চেয়ারম্যান মোতাহার হোসেন তালুকদারের নেতৃত্বে তারাকান্দায় বিক্ষোভ করেছে ময়মনসিংহ উত্তর জেলা বিএনপি।
কেরানীগঞ্জ(ঢাকা)উপজেলা সংবাদদাতা জানান, ঢাকার কেরানীগঞ্জে বিএনপির মিছিলে ছাত্রলীগ ও স্বেচ্ছা সেবকলীগের হামলায় দুই জন আহত হয়েছে । তাদের দুইজনকে স্থানীয় ক্লিনিকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

 

 



 

Show all comments
  • পাবেল ১২ অক্টোবর, ২০১৮, ১:৪৩ এএম says : 0
    এটা তাদের গনতান্ত্রিক অধিকার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ