Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোটা বহালের দাবিতে প্রতিবন্ধীদের অবরোধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৮, ৮:৫৭ এএম

সরকারি চাকরিতে প্রতিবন্ধীদের জন্য ৫ শতাংশ কোটা পুনর্বহালের দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে মহাসমাবেশ করেছে বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ। গতকাল সকাল ১১টা থেকে শুরু হওয়া সমাবেশে সারাদেশ থেকে আসা প্রায় ২০০ প্রতিবন্ধী শিক্ষার্থী অংশ নেয়। এ সময় তারা কোটা পুনর্বহালসহ ১১ দফা দাবি পেশ করেন। এ দিকে শাহবাগ অবরোধ করে সমাবেশ করায় আশপাশসহ রাজধানীর বিভিন্ন সড়কে যানজট ছড়িয়ে পড়ে।

প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদের আহবায়ক আলী হোসাইন বলেন, তারা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে কথা বলতে চান। তাদের অসহায়ত্বের বিষয়গুলো প্রধানমন্ত্রীকে বলবেন। দাবি মানা না হলে আন্দোলন চালিয়ে যাবেন বলে তিনি জানান।
প্রত্যক্ষদর্শীরা বলেন, দুটি প্রতিবন্ধী সংগঠনের ব্যানারে শিক্ষার্থীরা শাহবাগ চত্ত¡র অবরোধ করে সমাবেশ করে। এতে শাহবাগসহ আশপাশের সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। সকাল ১০টা থেকে বাংলাদেশ প্রতিবন্ধী ঐক্য পরিষদ ও বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ নামে দুটি সংগঠন শাহবাগে অবস্থান নেয়। তারা বিনা শর্তে ৫ শতাংশ প্রতিবন্ধী কোটাসহ ১১ দফা দাবি পেশ করেন। বিকাল ৫টা পর্যন্ত তারা শাহবাগে অবস্থান নেবে বলে তারা জানায়।

এদিকে সড়ক অবরোধ করে অবস্থান নেওয়ায় শাহবাগ থেকে মৎস্য ভবন পর্যন্ত রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রবেশের রাস্তা ও সাইন্সল্যাবের রাস্তাটিও বন্ধ করে দেয় তারা। রোগী বহনকারী কয়েকটি অ্যাম্বুলেন্স শাহবাগ এলাকায় আসতে পারলেও তাদের স্বজনরদের চরম বিরম্ভনায় পড়তে হয়। এদিকে, গতকাল দুপুর পৌনে ১টার দিকে শাহবাগে প্রতিবন্ধী শিক্ষার্থীদের কাছে এসে তাদের দাবির সঙ্গে সংহতি জানান বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ