Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানের সঙ্গে সম্পর্ক নিয়ে ভারতের উদ্বেগের কারণ নেই -রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৮, ৫:২৯ পিএম

পাকিস্তানের সঙ্গে রাশিয়ার সম্পর্ক নিয়ে ভারতের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। কারণ, নয়া দিল্লির সঙ্গে মস্কোর সম্পর্কটি ‘কৌশলগত ও দীর্ঘ মেয়াদি’ প্রকৃতির। নয়া দিল্লিতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত বৃহস্পতিবার এ কথা বলেন।
রাশিয়ার দূত নিকোলাই কুদাশেভ বলেন যে, “পাকিস্তানের সঙ্গে তার দেশের সম্পর্কের লক্ষ্য হলো একটি স্থিতিশীল পাকিস্তান নিশ্চিত করা। যা আঞ্চলিক স্থিতিশীলতা প্রতিষ্ঠা ও সন্ত্রাসদমন প্রচেষ্টায় অবদান রাখবে।”
গত সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে বৈঠকাকালে ভারতীয় পক্ষ পাকিস্তান-রাশিয়া সম্পর্ক নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলো কিনা এমন প্রশ্নে কুদাশেভ নেতিবাচক জবাব দেন।
একদল নির্বাচিত সাংবাদিকের সঙ্গে আলোচনাকালে কুদাশেভ বলেন, উদ্বেগের কিছু নেই। এই সম্পর্ক একেবারে স্পষ্ট। আমি যতদূর বুঝি আমাদের একটি স্থিতিশীল পাকিস্তানকে প্রয়োজন। ভারতীয় পক্ষও একই মনোভাব পোষন করে। পাকিস্তানের সঙ্গে সামরিক মহড়া চালানো প্রশ্নে তিনি বলেন, এটা ছিলো একটি সন্ত্রাসদমন মহড়া। এ নিয়ে চিন্তার বেশি কিছু আর নেই।
দূত বলেন, ভারতের সঙ্গে তুলনা করলে পাকিস্তানের সঙ্গে আমাদের সামরিক ও কারিগরি সহযোগিতা প্রায় শূন্য বলতে হবে। গত কয়েক বছর ধরে পাকিস্তান ও রাশিয়ার মধ্যে সম্পর্ক উষ্ণ হয়ে ওঠা প্রসঙ্গে বলেন, পাকিস্তানকে আঞ্চলিক মূল ধারায় আনতে হলে নতুন কিছু হতে হবে এবং দেশটিকে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের পেছনে আরো বেশি বিনিয়োগে রাজি করাতে হবে।
তিনি জোর দিয়ে বলেন, পাকিস্তানের সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনে (এসসিও) যোগদানের মধ্যে দিয়ে প্রমাণিত হয়েছে যে ওই প্রচেষ্টা সফল হয়েছে। তাই এ নিয়ে ভারতের উদ্বিগ্ন হওয়ার কিছু আছে বলে আমি মনে করি না। ভারতের সঙ্গে আমাদের সম্পর্কটি দীর্ঘমেয়াদি কৌশলগত প্রকৃতির। রাশিয়ার কোন কাণ্ডজ্ঞানসম্পন্ন মানুষই ভারতের মূ্ল্যে পাকিস্তানের সঙ্গে সম্পর্ক গড়ে তুলতে বলবে না। এটা অসম্ভব। সূত্র: ফিনান্সিয়াল এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া-ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ