Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫, ০৬ সফর ১৪৪০ হিজরী

যুক্তরাষ্ট্রে পণ্য রফতানির নতুন রেকর্ড চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৮, ৮:৩৫ পিএম

চলমান বাণিজ্যযুদ্ধের মধ্যেই যুক্তরাষ্ট্রে পণ্য রফতানির নতুন রেকর্ড গড়েছে চীন। সেপ্টেম্বর মাসে যুক্তরাষ্ট্রে চীনের রফতানি উদ্বৃত্ত ৩৪.১ বিলিয়ন ডলার যা নতুন রেকর্ড বলে শুক্রবার জানিয়েছে সংশ্লিষ্ট কার্যালয়। খবর এএফপি।
চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি রয়েছে দাবি করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের বিভিন্ন পণ্য আমদানির ক্ষেত্রে এ বছর নতুন করে শুল্ক আরোপ করেন। তারপরও চীনের রফতানি বৃদ্ধি পেলেও, এই ধারা অব্যাহত থাকবে কিনা তা নিয়ে অনেকে সন্দিহান বলে জানায় মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।
বাণিজ্যযুদ্ধের কারণে বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতির দেশের মধ্যে সম্পর্কে তিক্ততা সৃষ্টি হয়েছে। এরই মধ্যে বৃহস্পতিবার ট্রাম্প চীনের ওপর আরো কঠোর অর্থনৈতিক চাপ সৃষ্টির কথা জানিয়েছেন।
যুক্তরাষ্ট্রে চীনের রফতানি পরিমাণ ছিল ৪৬.৭ বিলিয়ন, অন্যদিকে যুক্তরাষ্ট্র থেকে চীনে আমদানির পরিমাণ ১২.৬ বিলিয়ন ডলারে নেমে এসেছে বলে জানায় চীনের শুল্ক বিভাগ। সেপ্টেম্বরের মাঝামাঝি এই দু’দেশ একে অপরের কাছ থেকে আমদানি করা বিভিন্ন পণ্যের ওপর নতুন শুল্ক আরোপ করে।
গত মাসে চীনের রফতানির পরিমাণ বৃদ্ধি পায় ১৪.৫ শতাংশ যা, মার্কিন ব্লুমবার্গ নিউজের দেয়া পূর্বাভাসের চেয়েও বেশি। একই সময়ে দেশটিতে আমদানির পরিমাণ বৃদ্ধি পেয়েছে ১৪.৩ শতাংশ।
সাম্প্রতিক তথ্য অনুযায়ী, গত মাসে চীনের বাণিজ্যের অবস্থা ভালো থাকলেও বিশ্লেষকরা বলছেন, বাণিজ্যযুদ্ধের কারণে সামনের মাসগুলোতে এই অবস্থার অবনতি হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ