Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮, ২৯ অগ্রহায়ণ ১৪২৫, ৫ রবিউস সানী ১৪৪০ হিজরী
শিরোনাম

এক-তৃতীয়াংশ মার্কিন তরুণ-তরুণী মোটা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৮, ৮:৩৮ পিএম

যুক্তরাষ্ট্রের অন্তত এক-তৃতীয়াংশ তরুণ-তরুণী অতিরিক্ত ওজনে ভুগছে। আর সে কারণে তারা দেশটির সেনাবাহিনীতে ভর্তি হওয়ার অযোগ্য বলে নতুন এক জরিপে বলা হয়েছে।
মার্কিন গণমাধ্যমে বলা হয়েছে, সম্প্রতি পরিচালিত জরিপের প্রতিবেদনে এ অবস্থা থেকে উত্তরণের জন্য পেন্টাগনের কর্মকর্তাদেরকে স্বাস্থ্যসম্মত জীবনযাপনের বিষয়টিকে প্রাধান্য দেয়ার আহ্বান জানানো হয়েছে।
বুধবার প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, শারীরিকভাবে স্থূল হওয়ার জন্য শতকরা প্রায় ৩১ ভাগ ছেলে ও মেয়ের সেনাবাহিনীতে চাকরি করার যোগ্যতা নেই। প্রতিবেদনে আরো বলা হয়েছে, ১৭ থেকে ২৪ বছর বয়সী শতকরা ৭১ ভাগ ছেলে-মেয়ে মার্কিন সামরিক বাহিনীর বর্তমান নিয়োগ শর্ত পূরণ করতে অক্ষম। এ কারণে চলতি বছর মার্কিন সেনাবাহিনীতে যে ৭০ হাজার লোক নেয়ার লক্ষ্য ছিল তা থেকে সাড়ে ছয় হাজার লোক কম নেয়া হয়েছে।
আমেরিকার যেসব এলাকার ছেলে-মেয়েরা সবচেয়ে বেশি স্থূলতায় ভুগছে তার মধ্যে রয়েছে মিসিসিপি, লুইজিয়ানা ও কলাম্বিয়া অঙ্গরাজ্য। এসব অঙ্গরাজ্যের শতকরা ৭৫ থেকে ৭৮ ভাগ ছেলে-মেয়ে সেনাবাহিনীতে চাকরি করার অযোগ্য।
জরিপ পরিচালনাকারী সংস্থার কর্মকর্তা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল স্যামুয়েল এবেসেন বলেন, যারা আমেরিকার জাতীয় নিরাপত্তার জন্য কাজ করতে চায় তাদেরকে মানসম্মতভাবে প্রস্তুত করাটা খুবই জরুরি। সূত্র: ডেইলি প্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।