Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ০৪ পৌষ ১৪২৫, ১০ রবিউস সানী ১৪৪০ হিজরী

ভারতের ব্যাঙ্ক থেকে ১৪৩ কোটি টাকা হ্যাক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৮, ৮:৪১ পিএম

ভারতে বোম্বের একটি ব্যাংক থেকে হ্যাকিংয়ের মাধ্যমে ১৪৩ কোটি টাকা চুরি হয়েছে। স্টেট ব্যাঙ্ক অব মরিশাসের বোম্বে শাখায় গত ২ অক্টোবর এই ঘটনা ঘটে।
ব্যাংকের নিরাপত্তা বিভাগ জানিয়েছে, কয়েকটি অ্যাকাউন্টের হিসেবে বড়সড় গড়বড় লক্ষিত হওয়ায় সেটি তদন্ত করতে যেয়ে বিষয়টি ধরা পড়ে। হ্যাকাররা ব্যাঙ্কের বেশ কয়েকটি অ্যাকাউন্ট হ্যাক করে সেখান থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে! সঙ্গে সঙ্গে ব্যাংক কর্তৃপক্ষ বোম্বে পুলিশের ইকনমিক অফেন্স উইং-কে বিষয়টি জানান।
তদন্তকারীরা জানান, বেশ কয়েক জন অজ্ঞাতপরিচয় ব্যক্তি ওই শাখার বেশ কয়েকটি অ্যাকাউন্ট হ্যাক করে সেই টাকা বিদেশে বিভিন্ন অ্যাকাউন্টে ট্রান্সফার করেছে। কোনও ম্যালওয়্যার হামলার কারণে এমন ঘটনা ঘটেছে, না কি অন্য কোনও কারণ রয়েছে এর পিছনে, বিষয়টি নিয়ে ইকনমিক উইং-এর পাশাপাশি তদন্ত শুরু করেছেন সাইবার সেলের বিশেষজ্ঞরাও। ব্যাংকের কোনও কর্মী এই ঘটনার সঙ্গে জড়িত কি না, আলাদা ভাবে তা-ও তদন্ত করা হচ্ছে।
গত আগস্টে পুণের একটি বেসরকারি ব্যাংকে সাইবার হামলা করে হ্যাকাররা ৯৫ কোটি টাকা হাতিয়ে নিয়েছিল। সেই ঘটনার তদন্ত এখনও শেষ হয়নি। তার মধ্যেই আবার নতুন করে বোম্বেতে এই ঘটনা ঘটল। সূত্র: টিওআই।



 

Show all comments
  • ১৩ অক্টোবর, ২০১৮, ৮:৫১ এএম says : 0
    ডিজিটাল যুগ ডিজিটাল চোর
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ