Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৭ অক্টোবর ২০১৮, ২ কার্তিক ১৪২৫, ০৬ সফর ১৪৪০ হিজরী

জাতীয় ঐক্য প্রক্রিয়ার অভিন্ন দাবি ও লক্ষ্য চূড়ান্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৮, ৮:৪৪ পিএম

জাতীয় ঐক্য প্রক্রিয়ার অভিন্ন দাবি ও লক্ষ্যের খসড়া চূড়ান্ত করেছেন নেতারা। আগামীকাল শনিবার আনুষ্ঠানিকভাবে এর ঘোষণা দেবেন তারা। শুক্রবার (১২ অক্টোবর) বিকেলে উত্তরায় জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রবের বাসায় বৈঠক শেষে একথা জানান যুক্তফ্রন্ট নেতা মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, দীর্ঘ সময়ের বৈঠকে যৌক্তিক আন্দোলন গড়ে তোলার জন্য একটি অভিন্ন দাবি ও লক্ষ্যের বিষয়ে খসড়া চূড়ান্ত করা হয়েছে। আগামীকাল শনিবার এ বিষয়ে ঘোষণা দেয়া হবে। এর আগে বিকেল তিনটার দিকে আ স ম আব্দুর রবের বাসায় বৈঠকে বসেন জাতীয় ঐকের নেতারা। দীর্ঘ সাড়ে তিন ঘণ্টার বৈঠকটি শেষ হয় সন্ধ্যা সাড়ে ছয়টায়।

বৈঠক শেষে নাগরিক ঐক্যের আহ্বায়ক ও যুক্তফ্রন্ট নেতা মাহমুদুর রহমান মান্না বলেন, বৃহত্তর ঐক্য গড়ে তোলার জন্য সকল পক্ষ মিলে অভিন্ন দাবি ও লক্ষ্য চূড়ান্ত করা হয়েছে। তবে এখনই আনুষ্ঠানিকভাবে তা ঘোষণা করা হচ্ছে না। শনিবার আরও একটি বৈঠকের পর তা সকলের সামনে ঘোষণা করা হবে।

বৈঠক শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ সাংবাদিকদের বলেন, আমাদের কাছে বলার মতো নতুন কোনো তথ্য নেই। মাহমুদুর রহমান মান্না যা বলেছেন, সেটাই আজকের বক্তব্য। বাকিটা জানার জন্য শনিবার পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বৃহত্তর জাতীয় ঐক্যের এই বৈঠকে অংশ নেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব, সহ-সভাপতি তানিয়া রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, নাগরিক ঐক্যের প্রধান সমন্বয়ক শহীদুল্লাহ কায়সার, কেন্দ্রীয় নেতা ডা. জাহিদ, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, বিকল্প ধারার যুগ্ম-মহাসচিব মাহী বি চৌধুরী, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, ডাকসুর সাবেক ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ প্রমুখ।

এদিকে জাতীয় ঐক্যের নেতারা আব্দুর রবের বাসায় যখন বৈঠক করেন তখন তারা বাসার সামনে স্থানীয় আওয়ামী লীগ নেতাতের নেতৃত্বে ৩০-৪০জন নেতাকর্মী বিক্ষোভ মিছিল করেন।

গত ৭ ও ৮ অক্টোবর জাতীয় ঐক্যের নেতারা আ স ম আব্দুর রব ও খন্দকার মোশাররফের বাসায় দুটি বৈঠক করেন। যুক্তফ্রন্ট, গণফোরাম ও বিএনপির দফা ও দাবি থেকে সমন্বিতভাবে ৭টি দফা ও ১১টি লক্ষ্য ধরে সামনের কর্মসূচি ও ঐক্যের রূপরেখা ঠিক করা ও নির্বাচনী জোট হলে তার নাম ঠিক করতে নেতারা বৈঠক করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ