Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

নেত্রকোনায় ধানের ফলন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নেত্রকোনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নেত্রকোনার সহযোগিতায় গতকাল শুক্রবার সকাল ১০টায় স্থানীয় পাবলিক হল মিলনায়তনে “বোরো ধানের ফলন বৃদ্ধিতে করণীয়” শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় জেলার ১০ উপজেলা থেকে কৃষি কর্মকর্তা, উপ-সহকারী কৃষি কর্মকর্তা, বিএডিসি (সেচ) কর্মকর্তাসহ বিভিন্ন ইউনিয়ন থেকে প্রায় ৫ শতাধিক কৃষক অংশ গ্রহন করেন।

ময়মনসিংহ ডিএই’র অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ আসাদুল্লাহ্’র সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের মহা-পরিচালক ড. মোঃ শাহজাহান কবীর। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মোঃ আনছার আলী। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন নেত্রকোনার জেলা প্রশাসক মঈনউল ইসলাম। আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিংহের বাংলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুর রহিম।

হাওরে সময়মত বীজতলা তৈরী, সঠিক পদ্ধতিতে ধান রোপন, নিয়মিত পরিচর্যা, ধানের ব্লস্ট রোগসহ বিভিন্ন পোকা মাকড়ের আক্রমন থেকে ধানের চারা রক্ষা ও আগাম বন্যা আসার আগেই ধান কর্তনের বিভিন্ন বিষয় নিয়ে কৃষকদের করণীয় সম্পর্কে প্রজেক্টরের মাধ্যমে বিস্তারিত আলোচনা করেন ব্রি (গবেষণা) পরিচালক ড. তমাল লতা আদিত্য। কর্মশালায় ধান গবেষনা ইনস্টিটিউটের উদ্ভাবিত বিভিন্ন জাতের ধান এবং স্বল্প সময়ে খড়া ও বন্যা সহিষ্ণু ধান নিয়ে বক্তব্য রাখেন নেত্রকোনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ হাবিবুর রহমান। কর্মশালায় কৃষকরা বোরো ধান চাষাবাদে তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। আমন্ত্রিত অতিথিবৃন্দ কৃষকদের কথা ধৈর্য্য সহকারে শুনে সেসব সমস্যা সমাধানের পরামর্শ প্রদান করেন।

দেশের খাদ্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে কৃষকরা মাঠ পর্যায়ে প্রয়োজনীয় প্রশিক্ষণের উপর গুরুত্বারোপ করেন। আমন্ত্রিত অতিথিবৃন্দ নতুন নতুন প্রযুক্তিকে কাজে লাগিয়ে ধান উৎপাদন বৃদ্ধিতে এগিয়ে আসতে কৃষকদের প্রতি উদাত্ত আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফলন

১৮ অক্টোবর, ২০২০
২৫ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন